September 18, 2018

গ্লাইড বোমা’র সফল পরীক্ষা করল ভারতীয় সেনা!

ইন্টারন্যাশনাল ডেস্কঃ সামরিক ক্ষেত্রে ক্রমশ শক্তিশালী হচ্ছে ভারত। একদিকে যেমন একের পর সামরিক অস্ত্র নিজেদের ভান্ডারে তুলছে ভারতীয় সেনা। তেমনই কীভাবে আরও উন্নত সামরিক অস্ত্র তৈরি করা যায় তা নিয়ে প্রত্যেকদিন গবেষণা চালাচ্ছে ডিআরডিও। আর সেই লক্ষ্যেই রাজস্থানের পোখরন ফায়ারিং রেঞ্জ থেকে গ্লাইড বোমার সফল পরীক্ষা করল ভারতীয় সেনা। গরুড় এবং গুরুথামা নামের দুটি বোমা এয়ারফোর্সের ফাইটার জেট সুখোই থেকে নিক্ষেপ করা হয় গ্রাইড বোমাগুলি। গুরুথামার রেঞ্জ ১০০ কিলোমিটার। এটাকে বছরের শেষ পর্যন্ত এয়ারফোর্সে সামিল করা হবে। পাকিস্তানের ১০০ কিমি এলাকা এর হাতের মুঠোয় থাকবে।

ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) এই বোমাটিকে পুনে এবং হায়দ্রাবাদের ল্যাবে তৈরি করেছে। গত বছরে ওডিশার চান্দিপুর রেঞ্জে সম্রদ্রের গভীরে এই বোমার পরীক্ষা করা হয়। এক হাজার কিলোগ্রাম ওজোনের গুরুথামা ১০০ কিমি দূরের টার্গেটকে নিজের নিশানা বানিয়েছিল। গরুড় ৩০ কিলোমিটারের দূরত্বকে নিশানা বানিয়েছিল। এই গ্লাইড বোমার মাধ্যমে দূরে থাকা শত্রুদের খুব সহজেই নিশানা বানানো যেতে পারে।

সব থেকে প্রথম এই বোমা ব্যবহার করে জার্মানি, এরপর ব্রিটেন, আমেরিকা, ফ্রান্স এবং রাশিয়াও এর ব্যবহার করে। জানা গেছে এই বোমার পরীক্ষা দুদিন আগে করা হয়েছে। কিন্তু নিরাপত্তার জন্য এর পরীক্ষার খবর জনসাধারনের কাছ থেকে লুকিয়ে রাখা হয়েছিল।সূত্রঃকলকাতা

Related posts