November 14, 2018

গ্রন্থালোচনা: “জান্নাতে যাওয়ার আমল”: একটি মূল্যবান বই


শিহাবুজ্জামান কামাল:: যে কোন নতুন বই, পত্রপত্রিকা হাতে পেলে সেটা একনজরে দেখার আগ্রহ আমার বরাবরের। সেদিন আসরের নামাজ শেষে ইস্ট লন্ডন মসজিদের প্রধান খতিব শাইখ আব্দুল কাইউম সাহেব তাঁর দপ্তরে নিয়ে ‘জান্নাতে যাওয়ার আমল’ নামক গ্রন্থটি উপহার দিলেন। বইটি দেখতে যদিও ছোট। কিন্তু তাঁর সুন্দর বাধাই ও চমৎকার কাভার দেখে যে কেউর দৃষ্টি কেড়ে নিতে সক্ষম। বইটি ছোট হয়ায় এটি বহন করতেও বেশ সুবিধা।

মোহতারাম মাওলানা আব্দুল কাইউম সাহেব বিলেতের একজন শীর্ষ পর্যায়ের আলেম। তাঁর ইসলামী সারগর্ব আলোচনা থেকে আমাদের মুসলিম কমিউনিটি দারুন ভাবে উপকৃত হচ্ছেন। তাঁর নিয়মিত কোরআনের তাফসীর মাহফিল প্রতি শনিবার ইস্ট লন্ডন মসজিদে অনুষ্ঠিত হয়ে থাকে। তাছাড়া প্রতি শুক্রবার ইস্ট লন্ডন মসজিদে ৫/৬ হাজার পুরুষ, মহিলা জুম্মার নামাজ আদায় করতে আসেন। জুম্মার খুতবা শ্রোতা মহলে বেশ সমাদৃত। পরবর্তী সময়ে এ খুতবা বিভিন্ন টেলিভিশন, সামাজিক মিডিয়া এবং ইন্টারনেটের মাধ্যমে দেশ বিদেশে সম্প্রচার করা হয়ে থাকে। জুম্মা নামাজের খুতবার বিশেষত্ব হলো,এখানে প্রতি সপ্তাহেই সাম্প্রতিক বিভিন্ন ইস্যু ভিত্তিক আলোচনা স্থান পেয়ে থাকে। ( বাকী অংশ নীচে)


”আসল পণ্য কিনুন, ভেজালমুক্ত থাকুন”– ইউকে ও বাংলাদেশে রেজিস্ট্রিকৃত কোম্পানী থেকে ইউকের বিশ্বখ্যাঁত ব্র্যান্ডের স্কীন কেয়ার ও কসমেটিকস প্রোডাক্ট  আপনার ঘরে বসে সুলভে  পেতে ইনবক্স https://www.facebook.com/PinkTulipMartUK  করুন বা ☎ 00447828833926 (Viber/What’s App/Imu) বা করুন।
⛺ বিস্তারিত প্রোডাক্ট দেখতে ভিজিট করুনঃ http://pinktulipmart.com
🌹Payment: CASH ON DELIVERY/ bKash। 🌷We are GOOGLE Verified Business based in LONDON.🌷 

☠ NO Pre- Order ADVANCE  🎤 NO REPLICA 😭 NO WORRY!   🌸 ONLY Authentic UK Product 


এর মাধ্যমে মানুষ বিভিন্ন বিষয়ে ইসলামী জ্ঞান অর্জন এবং নানা বিষয়ে সচেতনতা লাভ করে থাকেন। আর এসমস্ত প্রচারের মাধ্যমে দেশ বিদেশে হাজার হাজার মানুষ উপকৃত ও ফায়দাবান হচ্ছেন। ফলে এর মাধ্যমে দাওয়াতী দ্বীনের প্রচারের কাজ ও ব্যাপক ভাবে হচ্ছে। ব্রিটেনের বিভিন্ন স্থানে মসজিদ, মাদ্রাসা এবং বিভিন্ন দ্বীনি প্রতিষ্ঠান গুলো থাকার সুবাদে অমুসলিমরাও ইসলাম স¤পর্কে জানার, বুঝার সুযোগ পাচ্ছেন। তাই আমরা দেখি বিভিন্ন স্থানে বিশেষ করে ইস্ট লন্ডন মসজিদে প্রায়ই অনেক অমুসলিমরা ইসলাম গ্রহণ করে পবিত্র ইসলামের ছায়া তলে আশ্রয় গ্রহণ করছেন।

মোহতারাম মাওলানা আব্দুল কাইয়ুম সাহেবের ‘জান্নাতে যাওয়ার আমল’ শীর্ষক সুপাঠ্য বইটি পড়ে বেশ ভাল লেগেছে। ইতোমধ্যে যারাই এই বইটি পড়েছেন তাঁদের ও ভাল লেগেছে বলে আমার বিশ্বাস। ৬৮ পৃষ্ঠার এই বইটিতে আমাদের দৈনন্দিন জীবনের ইবাদত, বন্দেগী, চলাফেরা, উঠা,বসা।সেই সাথে আমাদের ব্যক্তিগত, পার¯পরিক, আত্মীয় -স্বজনের সাথে কি ধরনের সম্পর্ক থাকা দরকার। আমাদের দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজের পাশাপাশি অন্যান্য আমালের ব্যাপারে বিভিন্ন হাদিসের চমৎকার উদ্ধ্রতি দেয়া হয়েছে। তাছাড়া মহান আল্লাহপাকের সন্তুষ্টি হাসিল ও তাঁর প্রিয় বান্দায় পরিনত হতে আমাদের কি কি গুনাবলী থাকা দরকার সেদিক গুলো রয়েছে। আর সেসমস্ত বিশেষ গুণাবলী অর্জন ও ব্যক্তিগত আমলের মাধ্যমে আল্লাহপাকের সেই চিরশান্তি ও চিরস্থায়ী পবিত্র জন্নাতে যাওয়ার উপায় সমূহ পবিত্র কোরআন এবং হাদিসের আলোকে লেখক অত্যন্ত সুন্দর ও সাবলীল ভাবে তোলে ধরেছেন।

মহান আল্লাহপাক বান্দাদেরকে ভালবাসেন। তিনি চান বান্দারা তাঁর মালিককে রাজি, খুশি করতে এমন কিছু ু নেক আমল করুক যা আল্লাহপাকের দরবারে কবুল হয়ে যায়। তাঁদের সেই নেক আমলের পুরস্কার স্বরূপ আল্লাহপাক তাঁর বান্দদেরকে জান্নাতের সুসংবাদ দিয়েছেন।

ব্যক্তিগত ভাবে অনেকে হয়তো অনেক নেক আমল নিয়মিত ভাবে করে থাকেন। কিন্তু সে সমস্ত আমলের ফজিলত ও গুরুত্ব স¤পর্কে অবহিত নয়। তাই আমাদের জানা আবশ্যক যে, আমাদের সেই সমস্ত আমলের পাশাপাশি আরো অনেক গুরুত্বপূর্ণ আমল ও ফজিলত রয়েছে। যে গুলো জান্নাতের পথে এগিয়ে নিতে সাহায্য করবে। মনে রাখতে হবে যে, প্রতিটি ভাল কাজ এবং নেক আমল আমাদেরকে জান্নাতের দিকে এগিয়ে নেয়। ঠিক তেমনি ভাবে প্রতিটি মন্দ ও পাপ কাজ আমাদেরকে কিন্তু ধ্বংস ও জাহান্নামের পথে নিয়ে যায়। তাই এই বইটিতে দলিল ভিত্তিক জান্নাতে যাওয়ার বিশেষ আমলসমূহ স¤পর্কে লেখক অত্যন্ত চমৎকার ভাবে আলোচনা করেছেন। আর সেই সমস্ত নেক আমল গুলোর গুরুত্ব ও ফজিলত স¤পর্কে সবার অনুধাবন ও আগ্রহ সৃষ্টির জন্যই লেখকের এই মহতি প্রচেষ্টা। মহান আল্লাহপাক লেখকের এই খেদমতটুকু যেন কবুল করেন।

আল্লাহপাকের প্রতিটি নেক মোমিন বান্দা-বান্দিরা তাঁর প্রভুর সন্তুষ্টি লাভের আশা করেন এবং পবিত্র জান্নাত লাভের অভিলাষী। তাই মহান আল্লাহপাক তাঁর নেক বান্দাদের জন্য তাঁদের শেষ মঞ্জিল চিরস্থায়ী ঠিকানা জান্নাতুল ফেরদাউস অগণিত, অফুরন্ত নিয়ামত দিয়ে সৃষ্টি করে রেখেছেন। জান্নাতের সেই সমস্ত অফুরন্ত নিয়ামত গুলো একমাত্র তারাই ভোগ করবেন। যারা পরম সৌভাগ্যবান। দুনিয়ার বুকে শত, দুঃখ, কষ্ট, জুলুম, নির্যাতন সহ্য করে আল্লাহর পথে যারা ঠিকে থেকেছেন। যারা আল্লাহর সমস্ত হুকুম আহকাম মেনে চলেছেন এবং মহানবী (সাঃ) এর প্রদর্শিত পথ অনুকরণ ও অনুসরণ করে চলেছেন।

আর জান্নাতের ব্যাপারে স্বয়ং আল্লাহপাক হাদিসে কুদসিতে বলেছেন ‘ আমি আমার নেক বান্দাদের জন্য এমন কিছু তৈরি করে রেখেছি, যা কোন চোখ দেখতে পায়নি, যা কোন কান শুনতে পায়নি, যা কোন মানুষের অন্তর কল্পনাও করতে পারেনি। তোমরা যদি চাও (কোরআনের আয়াত} পড়ে দেখো? ॥ মানুষ জানেনা তাঁদের জন্য যা লুক্কায়িত আছে, নয়ন প্রীতিকর বিষয়সমূহ। তাঁদের কৃতকর্মের প্রতিদান হিসেবে’। (বুখারী)

‘জান্নাতে যাওয়ার আমল’ এই ছোট্ট বইটিতে লেখক প্রায় ৭৫টি গুরুত্বপূর্ণ হাদিসের উদ্ধৃতি দিয়েছেন। আশা করি সম্মানিত পাঠকমহল বইটি পড়ে নিশ্চয় উপকৃত হবেন। মহান আল্লাহপাক আমদেরকে যেন ঈমান ও সত্যের পথে পরিচালিত করেন। আর যে সমস্ত ইবাদত বন্দেগীর মাধ্যমে আমাদের মালিককে রাজি খুশি তাঁর সন্তুষ্টি এবং নৈকট্য লাভ করা যায়, সে পথে আমাদেরকে পরিচালিত করেন। আমরা যেন পরকালের শেষ মঞ্জিল সেই জান্নাত লাভ করতে পারি, সেই দোয়া কামনা করি। সেই সাথে লেখকের দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করছি। আল্লাহপাক যেন তাঁর লেখনি শক্তি আরো বাড়িয়ে দেন এবং তাঁর কলম ও মেধা দিয়ে এমন সৃষ্টি উপহার দেয়ার তৌফীক দান করুণ, যাতে ধর্ম, বর্ণ, নির্বিশেষে মানবতার কল্যাণের জন্যই হয়।

বইটির প্রকাশ কাল আগস্ট ২০১৫ ইংরেজি। প্রকাশকঃ সালমা ডিজাইনার আবায়া হাউস, পূর্ব লন্ডন। বইটির কোন মূল্য নির্ধারণ করা হয়নি। স্থানীয় বুক শপে বইটি পাওয়া যাবে।

লেখকঃ কবি ও কলামিস্ট, লন্ডন।

 

Related posts