November 15, 2018

গোটা সিনেটকে হোয়াইট হাউজে তলব

f75d5_আমেরিকার সিনেট_long

ঢাকা: মার্কিন সিনেটের সব সদস্যকে হোয়াইট হাউজে তলব করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। উত্তর কোরিয়ার ব্যাপারে ব্রিফিং দেয়ার জন্যই এ জরুরি বৈঠক।

উত্তর কোরিয়ার ধারাবাহিক ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র পরীক্ষার ব্যাপারে সাম্প্রতিক সময়ে ওয়াশিংটন গভীর উদ্বেগ প্রকাশ করেছে। এ ছাড়া, আমেরিকা ও উত্তর কোরিয়া পরস্পরের বিরুদ্ধে সামরিক হামলা চালানোরও হুমকি দিয়েছে।

এ ব্যাপারে হোয়াইট হাউজে বুধবার অনুষ্ঠেয় ব্রিফিংয়ে সিনেটের ১০০ সদস্যের পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন এবং প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস উপস্থিত থাকবেন।

কোরীয় উপদ্বীপে তীব্র উত্তেজনার মধ্যেই সম্প্রতি উত্তর কোরিয়ার প্রধান মিত্র চীন উভয় দেশকে ধৈর্য ধরার আহ্বান জানিয়েছে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং রোববার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে এক টেলিফোনালাপে এ আহ্বান জানান।

তিনি বলেন, উত্তেজনা বাড়াতে পারে এমন পদক্ষেপ নেয়া থেকে উভয় পক্ষকে বিরত থাকতে হবে। এ সময় মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প অভিযোগ করেন, উত্তর কোরিয়ার ‘অব্যাহত যুদ্ধংদেহী মনোভাব’ কোরীয় উপদ্বীপকে অস্থিতিশীল করে তুলছে।

হোয়াইট হাউজের কর্মকর্তারা জাতীয় নিরাপত্তা ইস্যুতে ব্রিফ করার জন্য নিয়মিত কংগ্রেসে যাতায়াত করেন। কিন্তু আমেরিকার ইতিহাসে গোটা সিনেটকে হোয়াইট হাউজে ডেকে নেয়ার ঘটনা এটাই প্রথম। এ কারণে এই ব্রিফিংয়ে উত্তর কোরিয়ার ব্যাপারে ট্রাম্প প্রশাসন কী সিদ্ধান্ত জানায় তা নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে রয়েছেন পর্যবেক্ষক মহল।

Related posts