November 18, 2018

গোটা বিশ্বের এক ভাগ ভূমিতে মানুষের বসবাস!

ছবিঃ নাসা

এই মানচিত্রে যেমন দেখা যাচ্ছে, গোটা বিশ্বের মোট ভূমির মাত্র এক শতাংশ ব্যবহার হয় মানুষের বসবাসের জন্য।

পৃথিবী নামের এই বিরাট গ্রহে যে পরিমাণ ভূমি আছে, তার মাত্র এক ভাগের ওপর বসবাস করে মানুষ! অবিশ্বাস্য শোনালেও পরিসংখ্যান কিন্তু তাই বলছে।

ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদনে জানানো হয়েছে, পৃথিবীতে মোট ভূমির পরিমাণ ১৯৬.৯ মিলিয়ন বর্গমাইল। যেখানে রয়েছে ১৯৬টি দেশ আর এই ভূমিতে বাস করে ৭১২ কোটি ৫০ লাখ মানুষ।

ভূমির পরিমাণ দেখে মনে হতে পারে যে, পুরো পৃথিবীজুড়ে মানুষ বুঝি সমানভাবে ছড়িয়ে আছে। কিন্তু আদতে তা নয়। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার দেওয়া তথ্য ও ছবি অনুযায়ী, বিশ্বের কিছু কিছু স্থানে জনসংখ্যা অতিরিক্ত আবার কোথাও একেবারেই জনবসতি নেই।

রিয়েল এস্টেট ডাটা নিয়ে কাজ করে এমন একটি প্রতিষ্ঠান নাসার এসব তথ্য নিয়ে একটি ভৌগোলিক মানচিত্র তৈরি করেছে। প্রতিষ্ঠানটির সহপ্রতিষ্ঠাতা ম্যাক্স গালকা জানিয়েছেন, তথ্যবহুল এই মানচিত্রে দেখানো হয়েছে পৃথিবীর কোন কোন স্থানে মানুষের বাস রয়েছে।
মানচিত্রে মানুষের বসবাসের স্থান ও খালি ভূমিকে হলুদ ও কালো রং দিয়ে চিহ্ণিত করা হয়েছে। এ অনুযায়ী হলুদ অংশ অর্থাৎ যেসব অংশে মানুষের বাস রয়েছে তার সংখ্যা মোট ভূমির এক শতাংশ।

মানচিত্র অনুযায়ী, জনবহুল যুক্তরাষ্ট্রের অর্ধেক মানুষ ছড়িয়ে ছিটিয়ে বসবাস করেন। আর বাকি অর্ধেক বাস করেন ঘিঞ্জি এলাকায়।

গত আগস্ট মাসে জাতিসংঘের এক প্রতিবেদনে জানানো হয়, এই শতাব্দীর শেষ নাগাদ বিশ্বের জনসংখ্যা দাঁড়াবে ১১ মিলিয়নে। যার অর্ধেকই হবে আফ্রিকা অঞ্চলে। বিশেষজ্ঞরা বলছেন, এই হারে জনসংখ্যা বাড়লে দরিদ্রতা বাড়বে। সেই সঙ্গে বেকারত্ব, অপরাধ, সম্পদের অপ্রতুলতা এবং রাজনৈতিক অস্থিতিশীলতাও বাড়বে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts