November 17, 2018

গেইলকে ‘অভদ্র’ বললেন ওয়াটসন

অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেট লিগ বিগ ব্যাশের ম্যাচ চলাকালে চ্যানেল-টেন এর অনুষ্ঠান সঞ্চালক মেল ম্যাকলাহিন-এর সাথে সাক্ষাৎকার দেয়ার সময়ে অশোভন কথাবার্তা বলে ফেঁসে গেছেন ওয়েস্ট ইন্ডিজের মারকুটে ব্যাটসম্যান ক্রিস গেইল। ইতোমধ্যে জরিমানাও গুনেছেন তিনি।

এই ঘটনায় বিগ ব্যাশ কর্তৃপক্ষ তাকে টুর্নামেন্টে চিরতরে নিষিদ্ধ করার বিষয়েও পরিকল্পনা করছেন। এমনকি অস্ট্রেলিয়া ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ইয়ান চ্যাপেল ইতোমধ্যে গেইলকে পুরো ক্রিকেট বিশ্বে নিষিদ্ধ করার দাবী জানিয়েছেন। সম্প্রতি তার সুরে সুর মিলিয়েছেন আরেক অস্ট্রেলিয়ান অলরাউন্ডার শেন ওয়াটসন।

ওয়াটসনের মতে, চ্যানেল টেন-এর অনুষ্ঠান সঞ্চালকের সাথে গেইলের কথাবার্তা ছিল বাড়াবাড়ি পর্যায়ের। একারনেই বিগ ব্যাশ কর্তৃপক্ষ যে গেইলের ওপর নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা করছেন, তাতে পুরোপুরি সমর্থন দেয়ার কথাও জানিয়েছেন ওয়াটসন। পাশাপাশি পরোক্ষভাবে গেইলকে ভদ্রতার মাপকাঠিতে এক প্রকার অভদ্রই বলে মন্তব্য করেন তিনি।

ওয়াটসন বললেন, ‘কোনো সন্দেহ নেই যে, গেইল পিচে থাকার সময়টাতে দর্শকদের বিপুল আনন্দ দিয়ে থাকেন। দর্শকরা তার খেলা দেখতে ভালোবাসে। এবং তার খেলা দেখার জন্যই টিকিট কেটে মাঠে আসে। কিন্তু বরাবরই ক্রিকেটের বাইরে ভদ্রতার একটা মাপকাঠি আছে।’

গেইলের এমন আচরণ প্রত্যাশিতই এবং হরহামেশাই এমন ব্যবহার করেন বলে জানান ওয়াটসন। বললেন, ‘খেলোয়াড়ী জীবনের শুরুর সময় থেকেই আমি গেইলের বিপক্ষে বহুবার খেলেছি। গেইলের কাছ থেকে অমন ব্যবহারই প্রত্যাশিত। গেইলকে যারা চেনে, তাদের প্রত্যেকেই জানে যে এরকম আচরণ সে হরহামেশাই করে থাকে। স্থান, কাল পাত্র কোনোকিছুই বিবেচনা করেনা সে। এসব আচরনের কারণে সমস্যা হওয়াটাই স্বাভাবিক।’

জানিয়ে রাখা ভালো, চ্যানেল টেন-এর অনুষ্ঠান সঞ্চালক গেইলের সাক্ষাৎকার নিতে গেলে গেইল তার চোখের প্রশংসা করেন এবং তাকে নিয়ে ডিনারে যাওয়ার প্রস্তাব দেন। গেইলের এই সাক্ষাৎকার পর্বটি তখন খেলা চলাকালে টেলিভিশনে সরাসরি দেখানো হচ্ছিল। গেইলের এই সাক্ষাৎকার পর্ব পুরো ক্রিকেট বিশ্বে নিন্দার ঝড় তোলে। জরিমানা গোনার পাশাপাশি ক্ষমা চেয়েও নিস্তার পাননি গেইল। তার বিরুদ্ধে ফেয়ারফ্যাক্স মিডিয়ার আরেক নারী সাংবাদিকও অশোভন আচরনের অভিযোগ তোলেন। এর প্রেক্ষিতে ফেয়ারফ্যাক্স মিডিয়ার বিরুদ্ধে আইন লড়াইয়ের হুমকি দেন গেইল।

সোমবার স্পটলেস স্টেডিয়ামে মেলবোর্ন রেনেগেডসের বিপক্ষে সিডনি থান্ডার্সের হয়ে খেলবেন ওয়াটসন, আর প্রতিপক্ষ রেনেগেডসে খেলার সম্ভাবনা আছে গেইলের।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts