November 18, 2018

গুলি করে হত্যা করল দুই ফিলিস্তিনিকে

ইসরায়েলি সেনার গুলিতে দুই ফিলিস্তিনি নিহত হয়েছেন। বৃহস্পতিবার হেবরন ও নাবলুসে পৃথক ঘটনায় এ দুই ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করা হয়। ইসলায়েলি সেনাদের দাবি নিহত দুই ফিলিস্তিনি ছুরি নিয়ে তাদের হামলা চালানোর সময় গুলি করা হয়। এ নিয়ে গত মাসে ইসরায়েলের সেনাদের গুলিতে নিহত ফিলিস্তিনির সংখ্যা দাঁড়িয়েছে ১৫৭-তে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে এ কথা জানা গেছে।

বৃহস্পতিবার হেবরনের উত্তর-পশ্চিমে বেইত আইনুন এলাকায় ২১ বছরের মইয়াদ জাবারেনকে গুলি করে হত্যা করা হয়। ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, মইয়াদ ইসরায়েলের এক সেনা কর্মকর্তাকে ছুরি নিয়ে হামলা করেছিলেন। ওই সেনা কর্মকর্তা সামান্য আহত হয়েছেন। শুক্রবার নিহতের জানাজা সায়ের শহরে হতে পারে।

একই দিন সন্ধ্যায় নাবলুস শহরের পশ্চিম তীরের উত্তরের আসিরা আশ-শামালিয়া এলাকায় আরেক ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করে ইসরায়েলের সেনারা। নিহত ফিলিস্তিনির পরিচয় পাওয়া যায়নি। ছুরি নিয়ে হামলার কারণে তাকেও গুলি করা হয় বলে ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে।

ফিলিস্তিনের রেড ক্রিসেন্ট সোসাইটি সূত্র জানিয়েছে, গুলিবিদ্ধ ব্যক্তির অবস্থা জানার চিকিৎসকদের অনুমতি দিলেও চিকিৎসা করতে দেয়নি ইসরায়েলের সেনাবাহিনী। নিহত ব্যক্তির পায়ে ও পিটে একাধিক গুলি লেগেছে।

গত অক্টোবর থেকেই দখলকৃত পশ্চিম তীর ও জেরুজালেমে সহিংসতা বৃদ্ধি পেয়েছে। অক্টোবর থেকে এ পর্যন্ত ১৫৭ জন ফিলিস্তিনি ও ২৩ জন ইসরায়েলি নিহত হয়েছেন। আর পুরো ২০১৫ সালে ইসরায়েলি সেনা বা সেটলারদের গুলিতে ১৭৯ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/মেহেদি/ডেরি

Related posts