November 22, 2018

গাজার ‘স্পাইডারম্যানে’ মজেছে বিশ্ব!

ইন্টারন্যাশনাল ডেস্কঃ  যুক্তরাষ্ট্রের লেখক স্ট্যান লির সৃষ্ট চরিত্র সুপারহিরো স্পাইডারম্যানকে কে না চেনে? কিন্তু দেখুন তো এই স্পাইডারম্যানটিকে চিনতে পারেন কি না!

ডেইলি মেইলের খবর অনুযায়ী, আলোচ্য এই স্পাইডারম্যান মাত্র ৪ ফুট ৬ ইঞ্চি লম্বা। শরীরের ভর ২৯ কেজি। বয়স সবে ১২ বছর। কিন্তু এই কিশোরই দেখাতে পারে অসম্ভব সব শারীরিক কসরত। পায়ের পাতা উল্টো দিক দিয়ে নিয়ে এসে কাঁধের ওপর নিতে পারে। নিজের শরীরকে কয়েক ভাঁজ করে রেখে দিতে পারে। উটের পিঠে উঠে স্পাইডারম্যানের মতো লাফাতেও পারে। আর এসব কারণে ফিলিস্তিনের গাজাবাসীরা তাকে ‘স্পাইডারম্যান’ আখ্যাও দিয়েছে।

প্রিয় সুপারহিরো যা যা করে থাকে, বাস্তবে তা করতে গিয়ে মৃত্যুর মুখে তলিয়ে যায় অনেকেই! এই খবরটা কিন্তু সে সবের ভিড় থেকে অনেক হাত দূরে! মৃত্যু নয়, বরং জীবন আর স্বাধীনতার গান গাইছে গাজার ‘স্পাইডারম্যান’! অবশ্য স্পাইডারম্যান না বলে তাকে ‘স্পাইডারবয়’ বলাটাই উচিত কারণ তার বয়স যে মাত্র ১২ বছর।

আর এখানেই বাহবা পাওয়ার দাবিদার গাজার কিশোর মুহাম্মদ আল শেখ। সম্প্রতি ‘আরবস গট ট্যালেন্ট’ নামের এক রিয়েলিটি শোতে তার প্রতিভার ঝলক সে দুনিয়ার সামনে তুলে ধরেছে।

এই বয়সেই মুহাম্মদ শেখ হাতের ওপর ভর দিয়ে সিঁড়ি দিয়ে নামতে পারে। সোফার ওপরে নিজের শরীরকে দুমড়ে মুচড়ে রাখাতে পারে। কোনো প্রাচীরের ওপর দিয়ে হাতে ভর দিয়ে হেঁটে যেতে পারে। শূন্যে লাফিয়ে উঠতে পারে অবলীলায়।

মহম্মদ-আল-শেখের যাবতীয় কারিকুরি লুকিয়ে রয়েছে অ্যাক্রোবেটিক দক্ষতায়। এই বয়সেই তার শারীরিক নমনীয়তা প্রশ্নাতীত। চোখের নিমেষে হাত দুটোকে পিছনে রেখে শরীর বেঁকিয়ে ফেলতে পারে সে। তার পর করে চলে তার যা মর্জি! হাওয়ায় ভেসে থাকা থেকে শুরু করে দুই হাতে ভর দিয়ে হাঁটা-সব কিছুই!

আর শারীরিক এই কসরতের মাধ্যমেই গোটা বিশ্বের মন জিতে নিয়েছে ছোট্ট মোহাম্মদ শেখ। সারা দুনিয়াজুড়ে প্রচুর মানুষ লাইক এবং শেয়ার করে থাকেন তার অ্যাক্রোবেটিক প্রদর্শনী। তার এই কারিকুরিতে মুগ্ধ হয়েই ‘আরবস গট ট্যালেন্ট’ প্রতিযোগিতায় তাকে ভোট দিয়েছিল ১৪ লাখ মানুষ।

এককথায় গোটা আরব দুনিয়া তাকে এক ডাকে চেনে মানুষ। এত বিখ্যাত হয়েও সে গাজা থেকে বের হতে পারে না। এটাই এই অ্যাক্রোব্যাটের ক্ষোভ। গোটা দুনিয়া ঘুরে দেখতে চায়। দুনিয়াকেও দেখাতে চায় তার কৃতিত্ব। থাকতে চায় রাজনীতির কূটকচালির ঊর্ধ্বে। কিন্তু রাজনীতিই তাকে আটকে রেখেছে গাজার ছোট্ট দুনিয়ায়।এনটিভি

Related posts