November 18, 2018

গাইবান্ধার বাড়িতে ফল-ফুল বাগানে ব্যস্ত হুইপ গিনি এমপি

zakir pho (2)
তোফায়েল হোসেন জাকির, স্টাফ রিপোর্টার গাইবান্ধা: গাইবান্ধা সদর উপজেলার চারপাশে দেয়াল ঘেরা প্রাচীরের ভেতর ঢুকলেই নজর কাড়ে বিশাল এলাকা জুড়ে সবুজের সমারোহ। পুকুর ধারে বিভিন্ন প্রজাতির ফল-ফুলের বাগান। এটি হচ্ছে গাইবান্ধা-২ আসনের এমপি ও জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনির বাগান। তার কাজের ব্যস্ততার অন্ত নেই। নিজ নির্বাচনী এলাকার দায়িত্ব পালনের পাশাপাশি রাষ্ট্রীয় দায়িত্বও পালন করে থাকেন তিনি। এছাড়াও একান্ত গৃহকর্ম তো আছেই। ভাবতেই অবাক লাগে-এতো কিছুর পরেও তিনি বাগান করেন, ফল-ফুলের গাছ লাগান, সেগুলোর পরিচর্চাও করেন নিজেই।
হুইপ মাহাবুব আরা বেগম গিনি এমপি গাইবান্ধা সদর উপজেলার বল্লমঝাড় ইউনিয়নের জোদ্দকরি সিং গ্রামে প্রায় দুই একর জমির উপর গড়ে তুলেছেন দেশ-বিদেশের বিভিন্ন এবং বিরল প্রজাতির ফল-ফুলের বাগান। এখানে তিনি বাসভবনও নির্মাণ করছেন। তবে প্রথমে বাসভবন নির্মাণ করার পরিকল্পনা ছিলো না।

zakir pho (1)

তিনি বিদেশ সফরে গেলে, সেখান থেকে সংগ্রহ করেছেন ফল-ফুলের চারা বা বীজ। গিনি’র বাগানে রয়েছে মিষ্টি ডুমুর, মিষ্টি গাব, গোলাপজাম, সুইটকর্ণ, পীচফল, নাশপাতি, এবাকডো, সৌদি খেজুর, আলুবোখরা, প্যাশন ফ্রুট, মাপেল, বিভিন্ন প্রজাতির পেয়ারা, জামরুল ও আম, কিউরি ফল, আঙুর, পাহাড়ি কলা, আমলকি, কাঠ বাদাম, বকফুল, গ্যাটফ্রুট, থাইল্যান্ডের পদ্মফুল, দেশি-বিদেশি, শাপলা, জাপানের পার্সিমন, অষ্ট্রেলিয়ার স্ট্রবেরী, বিদেশি কাকরোল ইত্যাদি। এছাড়া দেশি কলা, আমড়া, শশা, আউ, কুমড়া, ঢেড়শ, ভেন্ডি তো রয়েছেই। পশু পাখির মধ্যে রয়েছে তিতির পাখি, টারকি মোরগ ও ভেড়া।
তথ্য সুত্রে জানা গেছে, মাহাবুব আরা বেগম গিনি যখনই বিদেশ সফরে গেছেন, তখন সেদেশের ফলের বীজ বা চারা নিয়ে এসেছেন তার প্রিয় জায়গা গাইবান্ধায়। তবে ফুল-ফলের গাছ সংগ্রহ করা শেষ হয়নি তার। এখনও তিনি নেটে ফল-ফুলের খোঁজ নিয়ে কোন সহকর্মী বা ঘনিষ্ঠ কেউ বিদেশে গেলে তিনি তাকে দিয়ে চারা বা বীজ নিয়ে আসেন। হাজারো কর্মব্যস্ত একজন জনপ্রতিনিধির এ ধরণের উদ্যোগ মানুষ তাক লাগিয়ে দিবে।

Related posts