September 23, 2018

গত ৪২ দিনে ২৪টি জঙ্গি হামলায় নিহত ১০০৭, ‘লোন উলফ’ ১৩

ইন্টারন্যাশনাল ডেস্কঃ ১২ জুন থেকে ২৩ জুলাই। গত ৪২ দিনে বিশ্বের নানা প্রান্ত রক্তাক্ত পরপর অন্তত ২৪টি ‘জেহাদি’ হামলায়। এশিয়া, আফ্রিকা, ইউরোপ, উত্তর আমেরিকা- এই চার মহাদেশে প্রাণ গেছে অন্তত ১০০৭ জনের। এদের মধ্যে পশ্চিমি নাগরিক দেড়শোর বেশি। লক্ষ্যণীয় বিষয় হলো, যে ইসলামকে সামনে রেখে এদের ‘জেহাদ’, সেই ‘জেহাদি’ হামলায় নিহতদের মধ্যে সাড়ে আটশোর বেশি মানুষই কিন্তু মুসলিম।

গত ৪২ দিনের মধ্যে ২৪টি হামলার মধ্যে ১৩টি হামলার ঘটনায় কিন্তু হামলাকারী একজন করে। অর্থাৎ এক জনের বিনিময়ে অনেককে খতম করার ‘লোন উল্ফ’ লাইনেই এই হামলাগুলি হওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। এই ১৩টি ‘লোন উল্ফ’ হামলার মধ্যে ৩টি বড় মাপের। আমেরিকার ফ্লোরিডা, ফ্রান্সের নিস এবং জার্মানির মিউনিখে তিন হামলাকারী নিজেরা মরলেও, তার আগে খুন করে গেছে ১৪৪ জনকে।

১২ জুন, ২০১৬, মার্কিন যুক্তরাষ্ট্রঃ মার্কিন যুক্তরাষ্ট্রে ফ্লোরিডার অরল্যান্ডোর নাইট ক্লাবে বন্দুকবাজের হামলায় প্রাণ হারায় ৪৯ জনের। মৃত্যু হয় বন্দুকবাজের।‘লোন ওয়ল্ফ’ কায়দায় আইএসের হামলা বলে সন্দেহ মার্কিন পুলিশের।

২০ জুন, ২০১৬, আফগানিস্তানঃ আফগানিস্তানের কাবুলে কানাডা দূতাবাসের কাছে আত্মঘাতী বোমায় কমপক্ষে ১৬ জন মারা যায়। ৯ জন আহত হয়। তালেবান এই হামলার দায় স্বীকার করে।

১ জুলাই, ২০১৬, ঢাকাঃ ১ জুলাই রাত সাড়ে আটটা নাগাদ ঢাকার গুলশনের হোলি আর্টিসিয়ান বেকারিতে হামলা চালায় দুষ্কৃতীরা। অপহরণ করে রাখে কিছু বিদেশি পর্যটকদের। রাতভোর চলে পুলিশি-জঙ্গি সংঘর্ষ। এই সংঘর্ষে ২৯ জান মারা যায়। আহত হয় ৫০-র বেশি। এই জঙ্গি হামলায় ভুমিকা রয়েছে আইএসের।

১ জুলাই, ২০১৬, ঢাকাঃ গুলশান জঙ্গি হামলার দিনেই বাংলাদেশের ঝিনেদায় এক হিন্দু সেবায়িত শ্যামনন্দা দাসকে অপহরণ করে হত্যা করে। সন্দেহের তীর আইএসের দিকে।

২ জুলাই, ২০১৬ আফগানিস্তানঃ আফগানিস্তানের কারিজে এক বন্দুকবাজ অতর্কিত গুলি চালিয়ে এক পরিবারের সাতজনকে হত্যা করে। বন্দুকবাজও মারা যায়। এই ঘটনায় তালেবানের হাত রয়েছে বলে, সূত্রের খবর

৩ জুলাই, ২০১৬, ইরাকঃ ৩ জুলাই জঙ্গিহামলায় মৃত্যুমিছলে পরিণত হয় ইরাকের বাগদাদে। সেদিন সন্ধেবেলায়, ভয়াবহ বিস্ফোরণে প্রাণ যায় ৩২৫ জন সাধারণ মানুষের। আহত হয় ২৪৬ জন। এই হামলার দায় স্বীকার করে আইএস।

৩ জুলাই, ২০১৬, ইরাকঃ ইরাকের হাওইজায় আইএস ১৫ জন কে হত্যা করে।

৪ জুলাই, ২০১৬, সৌদি আরবঃ সৌদি আরবের জেদদহ, কাতিফ, মদিনায় পরপর আত্মঘাতী বোমায় মারা যায় ৪ জন সাধারণ মানুষ ও ৪ জঙ্গি। সন্দেহের তীর আইএসের দিকে।

৫ জুলাই, ২০১৬, সিরিয়াঃ সিরিয়ার আল-হাসাকা শহরে আইএসের আত্মঘাতী বিস্ফোরণে কমপক্ষে ২৫ জন সাধারণ মানুষের মৃত্যু হয়। এবং মারা যায় এক জঙ্গি।

৫ জুলাই, ২০১৬, সিরিয়াঃ সিরিয়ার আলেপ্পো শহরে ৪০ জনকে অপহরণ করে রাখে আইএস। তারা পালানোর চেষ্টা করলে সবাইকে নৃশংসভাবে হত্যা করে আইএস জঙ্গি।

৬ জুলাই, ২০১৬, ইয়েমেনঃ ইয়েমেনের আদেন বিমানবন্দরের কাছে জঙ্গি আক্রমণে প্রাণ হারায় কমপক্ষে ২৫ জনের। আল কায়দার হাত রয়েছে বলে সূত্রের খবর।

৭ জুলাই, ২০১৬, ইরাকঃ ইরাকের বালাদে সৈয়দ মহম্মদ বিন আলি আল হাদির মসজিদের সামনে আইএসের আত্মঘাতী গাড়ি বিস্ফোরণে প্রাণ হারায় ৫৬ জনের। এরপর গুলি অতর্কিত গুলি চালায়। সেখানে মারা যায় শতাধিক মানুষ। এই ঘটনায় তিন জঙ্গির মৃত্যু হয়।

৭ জুলাই, ২০১৬, বাংলাদেশঃ ঈদের দিন কিশোরগঞ্জের শোলাকিয়ায় দুষ্কৃতীরা হামলা চালায়। পুলিশ ও জঙ্গি লড়াইয়ে মারা যায় ৪ জন। আহত হয় ১৩ জন।

৯ জুলাই, ২০১৬, সিরিয়াঃ সিরিয়ার আলেপ্পো শহরে জঙ্গি হামলায় ৩৬ জনের মৃত্যু হয়। আহত হয় ১৪৩ জন। রেবেল মিলিট্যান্টস এর দায় স্বীকার করে।

৯ জুলাই, ২০১৬, আফগানিস্তানঃ আফগানিস্তানের কান্দাহার ও পাকতিয়া জঙ্গি হামলায় সাত জনের মৃত্যু হয়। শিশুও বাদ পড়েনি। বিস্ফেরণ ঘটিয়েছিল তালিবান বলে সূত্রের খবর।

১১ জুলাই, ২০১৬ আফ্রিকাঃ আফ্রিকার সোমালিয়ার মোগাদিশুতে আত্মঘাতী বোমায় ১০ জন সেনা মারা যায়। যদিও আল শাহবাব এই হামলার দায় স্বীকার করে দাবি করে ৩০ জন সেনা হত্যা করেছে তারা।

১২ জুলাই, ২০১৬, ইরাকঃ বাগদাদে এক বাজারে আত্মঘাতী গাড়ি বিস্ফোরণে প্রাণ হারায় ১২ জন সাধারণ মানুষ। শহরে অন্য বিস্ফোরণে আরও ৫ জন মারা যায়। এই ঘটনার দায় স্বীকার করে আইএস।

১৩ জুলাই, ২০১৬, আমেরিকাঃ উত্তর আমেরিকার পানাকায় বিস্ফোরণে আহত হয় এক জনের। এই ঘটনায় সন্দেহভাজন এক ব্যক্তিকে গুলি করে মারে পুলিশ।

১৪ জুলাই, ২০১৬, ফ্রান্সঃ ফ্রান্সের নিসে একটি ট্রাক নিয়ে নৃশংস হামলা চালানো হয়। ট্রাকের ধাক্কায় ও গুলিতে প্রাণ হারায় ৮৪ জন। অভিযুক্ত জঙ্গি মুহাম্মদ লাহুয়ায়েজ বুহলেল মারা যায় পুলিশের গুলিতে। বুহলেল তাদের লোক বলে দাবি করে আইএস। তবে ফ্রান্স বলছে এর সঙ্গে আইএসের যোগ পাওয়া যায়নি।

১৮ জুলাই, ২০১৬ কাজাখাস্তানঃ কাজাখাস্তানের সবচেয়ে বড় শহর আলমাটিতে পুলিশ স্টেশনে জঙ্গি হামলায় ৬ জন মারা যায়। ৮ জন আহত হয়। এক জঙ্গিও মারা যায় এই হামলায়।

১৮জুলাই, ২০১৬ আফ্রিকাঃ আফ্রিকার মালির নামপালাতে এক বন্দুকবাজ মেলেটারি ক্যাম্পে হামলা চালায়। এই হামলায় ১৭ জন সেনা মারা যায়। ৩৫ জন জখম হন। এই হামলার দায় স্বীকার করে ম্যাসিনা লিবারেশন ফ্রন্ট একিউআইএম।

২০ জুলাই, ২০১৬, ইরাকঃ ইরাকের কোয়ারাহতে ৩৩ জনকে হত্যা করে আইএস।

২২ জুলাই, ২০১৬, জার্মানিঃ জার্মানির মিউনিখে অলেম্পিয়া শপিং সেন্টারে জঙ্গি হামলায় ৯ জন মারা যায়। এক জঙ্গিও মারা গেছে। তার সাথে ইসলামিক স্টেট গোষ্ঠি বা সন্ত্রাসবাদের কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছে জার্মান পুলিশ।

২২ জুলাই, ২০১৬, আফগানিস্তানঃ দেশটির রাজধানী কাবুলে এক আত্মঘাতী বোমা হামলায় ৮০ জন মানুষের প্রাণহানি ঘটেছে । আহত হয়েছে আরও দুই শতাধিক ব্যক্তি। কথিত ইসলামিক স্টেট গোষ্ঠী এই আক্রমণের দায় স্বীকার করেছে । – সংবাদসংস্থা

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts