November 21, 2018

গত অর্থ বছরে চাঁদপুরে মাছ উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে

abcএ কে আজাদ, চাঁদপুর : ‘স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এ প্রতিপাদ্য বিষয় নিয়ে ১৮ জুলাই হতে ২৪ জুলাই পর্যন্ত সপ্তাহব্যাপি ‘জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ উপলক্ষে চাঁদপুর মৎস্য বিভাগ সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা করেছে। বুধবার দুপুরে জেলা মৎস্য অফিসে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতির বক্তব্য রাখেন জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকী।

সভাপতির বক্তব্যে জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকি বলেন, আমাদের মাননীয় প্রধানমন্ত্রী মৎস্য সম্পদ রক্ষা এবং এর উৎপাদন বৃদ্ধি করার জন্য অনেক প্রশংসনীয় উদ্যোগ হাতে নিয়েছে। দেশের মৎস্য বিভাগ নানা কর্মসূচী পালন করে যাচ্ছে। সরকার একই সাথে নদীতে মাছ ধরা জেলেদের সহায়তা করছে এবং মৎস্য চাষিদের সহায়তা দিচ্ছে। তিনি বলেন চাঁদপুরে চাহিদার তুলনায় মৎস্য উৎপাদন অনেক বেশী। আমাদের মৎস্য চাষিরা যে পরিমাণ মাছ উৎপাদন করেন তা দিয়ে এ জেলার চাহিদা মিটিয়ে অন্য জেলাতে সরবরাহ করা সম্ভব হচ্ছে। আমরাও জেলেদের পশিক্ষণ, পরামর্শসহ নানা ভাবে সহযোগীতা করছি।

সভায় আরো জানানো হয় ২০১৬-১৭ অর্থ বছরে চাঁদপুরে মাছ উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। গত অর্থ বছরে নদী থেকে ৩৫ হাজার ৪শ’ ২৭ মে. টন ইলিশ উৎপাদন করা হয়েছে। পুকুর ও দীঘিতে মাছ উৎপাদন করা হয়েছে ৩৭ হাজার ২শ’ ২১ মে.টন। বর্তমানে চাঁদপুরে নিবন্ধিত জেলে রয়েছে ৫৭ হাজার জন। এর মধ্যে ৫১ হাজার জেলেকে বিভিন্ন ভাবে সহায়তা করা হয়েছে। ভবিষ্যতেও মাছের উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জনে কাজ করা হবে।

চাঁদপুর মৎস্য সপ্তাহ বাস্তবায়ন কমিটির আয়োজনে সভায় বক্তব্য রাখেন, সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. আমিনুল ইসলাম, সহকারী মৎস্য কর্মকর্তা ফিরোজ আহমেদ মৃদা, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটোয়ার, সাধারণ সম্পাদক মির্জা জাকির। জেলা মৎস্য জরিপ কর্মকর্তা মো. কাইয়ুম তালুকদার, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকরাম চৌধুরী, শাহ মোহাম্মদ মাকসুদুল আলম, চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি আল ইমরান শোভন, সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস, বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন চাঁদপুর জেলা শাখার সভাপতি এ কে আজাদ, সাধারণ সম্পাদক তালহা জুবায়ের প্রমুখ।

তারিখ : ১৮-০৭-২০১৮

Related posts