September 19, 2018

গণহিস্ট্রেরিয়া রোগে আক্রান্ত ২০ স্কুলছাত্রী

রমজানুল মোরশেদ, ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠি সদর উপজেলার ধানসিঁড়ি মাধ্যমিক বিদ্যালয়ে ২০ ছাত্রী কনভার্সন বা হিস্ট্রেরিয়া রোগে আক্রান্ত হয়েছেন। সোমবার দুপুর সাড়ে ১২ টার দিকে এ গণহিস্ট্রেরিয়া রোগে আক্রান্ত হওয়ার ঘটনা ঘটে।

অসুস্থ ২০ ছাত্রীকে ঝালকাঠি সদর হাসপাতালে ভর্ত্তি করা হয়েছে।

এরা হলেন, ৬ষ্ঠ শ্রেণীর ছাত্রী, খাদিজা আক্তার, শারমিন আক্তার, সুমাইয়া আক্তার, ইনতান আক্তার, সানজিদা আক্তার, সুমি আক্তার, লিসা আক্তার, সাবিনা আক্তার, সুখি আক্তার, সপ্তম শ্রেনীর ছাত্রী লিমা আক্তার, মুনা আক্তার, নবম শ্রেনীর ছাত্রী ফরিদা আক্তার, মহুয়া আক্তার, সুমি আক্তার, তন্নি আক্তার, শামীমা আক্তার, ইতি, শামীমা আক্তার, ও সুলতানা আক্তার।

ওই স্কুলের শিক্ষক জেসমিন বেগম জানান, প্রথমে ৬ষ্ঠ শ্রেনীর ছাত্রী খাদিজা আক্তারের মাথা ঘুরিয়ে ও বমি বমি ভাব অনুভাব করে আহত হয়ে পরে। এর পরে আস্তে আস্তে ওই বিদ্যালয়ের ২০ ছাত্রী অসুস্থ হয়। এদের উদ্ধার করে ঝালকাঠি সদর হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

সদর হাসপাতালের কর্তব্য চিকিসৎসক মো. মেহেদী হাসান দি গ্লোবাল নিউজকে জানান, ২০ জন  ছাত্রী গণহিস্ট্রেরিয়া রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছে। তাদের চিকিৎসা দেয়া হচ্ছে। এদের অবস্থার এখন মোটামোটি ভাল।

উল্লেখ্য, এটি একটি মানসিক রোগ, একে আগে বলা হতো হিস্ট্রেরিয়া আর এখন বলা হয় কনভার্সন ডিসঅর্ডার। এ রোগের শারীরিক কোন ভিত্তি পাওয়া না গেলেও বাহির থেকে শারীরিক প্রতিক্রিয়া দেখা যায়।

 

Related posts