November 20, 2018

খুলনা বিভাগে ২৭৫০ জন চিন্হিত সন্ত্রাসির তালিকা প্রস্তুত করেছে যৌথ বাহিনী


খুললা বিভাগের ১০ টি জেলার প্রতিটি থানায় অস্ত্রধারী, চিন্হিত সন্ত্রাসী, পলাতক আসামী, ও বোমাবাজদের ৪টি ক্যাটাগরিতে ভাগ করে মোট ২৭৫০ জনের তালিকা প্রস্তুত করেছে যৌথবাহিনী। তালিকা অনুযায়ি এসকল সন্ত্রাসী ও চরমপন্থিদের গ্রেফতার অভিযানে মাঠে নেমেছে অাইন শৃঙ্খলা বাহিনী। আসন্ন পৌরসভা নির্বাচন সামনে রেখে এ সকল চিন্হিত সন্ত্রাসীদের গ্রেফতার অভিযান অচিরেই শুরু হচ্ছে। খুলনা রেঞ্জ পুলিশের বিশেষ শাখা ইতিমধ্যে এসকল সন্ত্রাসীদের তালিকা গোয়েন্দা সংস্থাগুলোর হাতে সোপর্দ করেছে।
৩০ ডিসেম্বর পৌরসভা নির্বচন হলেও এখনো পর্যন্ত বৌধ আগ্নেয় অস্ত্র জমা নেয়ার সিদ্ধান্ত নেয়নি স্বরাষ্ট্র মন্ত্রনালয়। নির্বাচনের একসপ্তাহ আগে এসকল অস্ত্র সংশ্লিষ্ট থানায় জমা নেওয়ার কথা।
সুত্রে জানা গেছে পৌর নির্বাচনের তফসিল ঘোষনার পর থেকে চিন্হিত সকল সন্ত্রসিদের বিভিন্ন ক্যাটাগোরিতে ভাগ করে তালিকা করা হয়েছে। খুলনা রেঞ্জ ও জেলা পুলিশ সুপার কার্যালয় থেকে এসকল তথ্য পাওয়া গেছে। জেলখানা থেকে পলাতক আসামি ও অস্ত্রধারী সব সন্ত্রাসিরা নির্বাচন উপলক্ষে বর্তমানে বেপরোয়া হয়ে উঠেছে। এসব অপরাধীরা নিজ দলের ছত্রছায়ায় প্রকাশ্যে দাপিয়ে বেড়াচ্ছে। যারা পূর্বে প্রশাষনের কাছে অস্ত্র জমা দিয়েছে তাদের কাছেও অবৈধ অস্ত্র রয়েছে। তালিকা অনুযায়ি খুলনা মেট্রোপলিটন এলাকায় ২২২ জন, খুলনায় ৬১৯ জন, যশোরে ২৮৪ জন, কুষ্টিয়ায় ১৭২ জন, ঝিনাইদহে ৪৩৪ জন, চুয়াডাঙ্গায় ২১০ জন, মেহেরপুরে ৫৮ জন, মাগুরায় ৯২ জন, নড়াইলে ৭১ জন, সাতক্ষীরায় ২২৫ জন ও বাগেরহাটে ৩৬৩ জন সন্ত্রসী ও চরমপন্থি এই তালিকার অন্তর্ভুক্ত বলে রেঞ্জ পুলিশের সূত্রে জানা গেছে। তবে হালনাগাদে এ তালিকা কম-বেশি হতে পারে বলে জানিয়েছে রেঞ্জ পুলিশ। অভিযানের স্বার্থে এখনই এসকল সন্ত্রাসিদের নাম প্রকাশ করতে রাজি হয়নি পুলিশ। ইতিমধ্যে নির্বাচনের সার্বিক পরিস্থিতি নিয়ে আইন শৃঙ্খলা বাহিনীর সাথে আলোচনা করা হয়েছে। খুলনা মেট্রোপলিটন পুলিশ ও জেলা পুলিশ সুপার কর্মকর্তা বলেছেন, প্রস্তুতকৃত তালিকা চুড়ান্তভাবে খতিয়ে দেখা হচ্ছে।
দু-একদিনের মধ্যেই অভিযান শুরু হবে।
খুলনা রেঞ্জ ডিআইজি এসএম মনিরুজ্জামান বলেন, পৌরসভা নির্বচন সুষ্ঠু ও স্বান্তিপূর্ন করতে নির্বাচন কমিশনকে সর্বাত্বক সহযোগীতা করা হবে। কালো টাকা ও পেশি শক্তি প্রতিরোধে পুলিশ সেচ্ছার ভূমিকা পালন করছে।pp

Related posts