September 21, 2018

খালেদা জিয়া কী আত্মসমর্পণ করছেন?

স্টাফ রিপোর্টারঃ   বেগম খালেদা জিয়ার সামনে এখন ঝুলছে নাইকো দুর্নীতি মামলায় বিচারিক আদালতে আত্মসমর্পণ খড়্গ। কারণ এই মামলায় ৩০ নভেম্বরের মধ্যে তাকে বিচারিক আদালতে আত্মসমর্পণের জন্য হাইকোর্টের নির্দেশ রয়েছে।

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া

তবে বিএনপির চেয়ারপারসন আত্মসমর্পণ করবেন কি না তা এখনো ঠিক হয়নি। তার আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন জানিয়েছেন, খালেদা জিয়ার সঙ্গে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

নাইকো দুর্নীতি মামলা বাতিল চেয়ে খালেদা জিয়ার আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট এক রুলের শুনানি শেষে গত ১৮ জুন তাকে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন। তাতে বলা হয়, রায়ের নথি বিচারিক আদালতে পৌঁছার দুই মাসের মধ্যে বেগম জিয়াকে আত্মসমর্পণ করতে হবে। গত ২৯ সেপ্টেম্বর হাইকোর্টের ওই রায়ের কপি ঢাকার ৯ নম্বর বিশেষ জজ আদালতে পৌঁছায়। সেই হিসাবে ৩০ নভেম্বর দুই মাস মেয়াদ শেষ হবে।

এই নির্দেশনার বিষয়ে মেয়াদের আগেই উচ্চ আদালতে আপিলের প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানিয়েছেন মাহবুব উদ্দিন খোকন। তিনি বলেন, “উচ্চ আদালতের আদেশের বিরুদ্ধে আমরা আপিল করব। আপিল করার সব প্রস্তুতি শেষ হয়েছে।”

২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকারের আমলে খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলাটি করা হয়। সেখানে অভিযোগ করা হয়, প্রধানমন্ত্রী থাকা অবস্থায় বেগম জিয়া ক্ষমতার অপব্যবহার করে ১৩ হাজার ৭৭৭ কোটি টাকা রাষ্ট্রের ক্ষতিসাধন করেছেন।

এ মামলায় ২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় দুদক। পরে মামলাটি বাতিল চেয়ে খালেদা জিয়া হাইকোর্টে আবেদন করেন।

২০০৮ সালের ৯ জুলাই খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলার কার্যক্রম স্থগিত করেন হাইকোর্ট। একই সঙ্গে রুল জারি করা হয়। এ রুলের ওপর হাইকোর্টে গত ১৯ এপ্রিল শুনানি শুরু হয়ে শেষ হয় ২৮ মে। এরপর আদালত রায়ের জন্য অপেক্ষমাণ রাখেন। গত ১৮ জুন রুল খারিজ করে রায় ঘোষণা করেন হাইকোর্ট।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts