September 25, 2018

খাবার যেভাবে সহজে হজম করবেন

খাবার

অস্বাস্থ্যকর খাবার খাওয়া, সঠিক সময়ে খাবার না খাওয়া, মানসিক চাপ ইত্যাদি বিভিন্ন কারণে হজম প্রক্রিয়া ব্যাহত হয় আমাদের। এতে ডায়রিয়া, এসিডিটি ইত্যাদি বিভিন্ন ধরনের সমস্যা হয় শরীরে। বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে বোল্ডস্কাই ওয়েবসাইটের স্বাস্থ্য বিভাগে জানানো হয়েছে এ বিষয়ে কিছু কথা।

১. আঁশ এবং সবজি খান

যদি আপনার খাদ্যতালিকায় প্রচুর পরিমাণে আঁশজাতীয় খাবার থাকে, তাহলে হজম পদ্ধতি ভালো হয়। ফল, সবজি, ভূসিসমেত খাবারে আঁশ রয়েছে। হজম ভালো করতে এগুলো খেতে পারেন।

২. শরীরের সংকেতকে মানুন

শরীর আপনার সঙ্গে অনেকভাবেই কথা বলে। যখন আপনি খান, শরীর আপনাকে একসময় খাবার থামাতে নির্দেশ দেয়। যখন ক্ষুধা লাগে, তখন খেতে বলে। তাই শরীরের কথা শুনুন। দেরি না করে সঠিক সময়ে খাবার খান এবং অল্প পরিমাণে খান।

৩. ভরপেট খাবেন না

কখনোই একেবারে ভরপেট খাবেন না। ৮০ ভাগ পেট ভরে খান এবং ২০ ভাগ খালি রাখুন। এই পদ্ধতিটি এমনিতেই হজম ভালো হতে সাহায্য করবে।

৪. চর্বিজাতীয় খাবার

আপনি কি জানেন আপনার হজম প্রক্রিয়া ধীরগতির হয়ে পড়ে যখন চর্বিযুক্ত খাবার বেশি খান? তাই চর্বিজাতীয় খাবার যতটা পারবেন কম খাবেন। এমন নয় যে চর্বিজাতীয় খাবার একেবারে খাবেন না, তবে যতটা কম খাবেন ততই আপনার জন্য ভালো।

৫. গাঁজানো দুগ্ধজাতীয় খাবার

গবেষণায় বলা হয় ঘোল, গাঁজানো দুগ্ধজাতীয় খাবার, দই হজমে সাহায্য করে। তবে যদি আপনার ল্যাকটোজ অসহনীয়তা থাকে, তবে চিকিৎসকের পরামর্শ নিয়ে খাবারটি খান।

৬. সময়

যাঁরা সঠিক সময়ে খান, তাঁদের হজম ভালো হয়। আপনি যদি ব্যস্তও থাকেন, সঠিক সময়ে খাবার খান। এটি হজমকে ভালো করতে সাহায্য করবে।

৭. পানি পান করুন

পানি হজমের পুরো প্রক্রিয়াতে একটি বড় ভূমিকা পালন করে। তাই পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন, শরীরকে আর্দ্র রাখুন।

৮. ত্যাগ করুন

আপনি কি কফি বা সিগারেট খেতে ভালোবাসেন? এই জিনিসগুলো হজমে সমস্যা করে। যদি দীর্ঘ সময় ধরে হজমের সমস্যায় ভোগেন, তবে অভ্যাসগুলো ত্যাগ করুন।

৯. নড়াচড়া করুন

আপনি যদি বেশি নড়চড়া করেন, এটি হজমে সাহায্য করবে। তাই ব্যায়ামকে দৈনন্দিন রুটিনে পরিণত করুন।

১০. মানসিক চাপ কমান

মানসিক চাপ হজম প্রক্রিয়াকে ব্যাহত করে। মানসিক চাপ কমাতে হাঁটুন। চাইলে ধ্যান বা মেডিটেশন করতে পারেন।

Related posts