November 16, 2018

খাগড়াছড়ি প্রসক্লাবের সিনিয়র তিন সাংবাদিকের মনোনয়ন প্রত্যাহার

683
আল-মামুন,খাগড়াছড়ি প্রতিনিধি: প্রহসন ও নীল নকশার নির্বাচনের অভিযোগ এনে খাগড়াছড়ি প্রেস ক্লাবে ৩টি পদে মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে মনোনয়ন প্রত্যাহার করলেন সিনিয়র তিন সাংবাদিক। অভিযোগে জানানো হয় সভাপতি ও নির্বাহী সদস্য পদে মনোনয়ন জমা দেন তারা।

সূত্র জানায়,আজ মঙ্গলবার মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে নির্বাচন পরিচালনা কমিটির প্রধানের কাছে মনোনয়ন পত্র প্রত্যাহারের এ আবেদন জমা দেওয়া হয়। এর মাধ্যমে আগামী ২ মার্চ প্রেসক্লাবের নির্বাচনে কোন পদের বিপরীতে প্রতিদ্বন্ধী প্রার্থী থাকছে না।

আজ সভাপতি পদে মনোননয়ন প্রত্যাহার করেন প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য সিনিয়র সাংবাদিক যথাক্রমে নুরুল আজম,নির্বাহী সদস্য পদ সাংবাদিক এইচ এম প্রফুল্ল,ও জসীম উদ্দীন মজুমদার । গত ১৬ ফেব্রয়ারি খাগড়াছড়ি জেলায় কর্মরত গনমাধ্যম কর্মীদের প্রিয় সংগঠন প্রেসক্লাবের দ্বি-বার্ষিক  তফসিল ঘোষনা করা হয়।

প্রেসক্লাবের নির্বাচনের তারিখ ঘোষনার আগে সাংবাদিকদের একটি সিন্ডিকেট আগের ন্যায় ক্ষমতা নিজেদের কাছে কুক্ষিগত করার লক্ষে নিজের প্রছন্দের লোকদের ক্লাবের নির্বাহী পদে বসান। অভিযোগকারীরা ষড়যন্ত্র ও নীল নকশার বিষয়টি যানতে পেরে তাদের মনোনয়ন প্রত্যাহার করে নিয়ে এ অভিযোগ করেন। খাগড়াছড়ি প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্যদের অনেকে নীল নকশার নির্বাচন থেকে সরে যান।

নির্বাচনে সভাপতি পদে মনোনয়ন প্রত্যাহের বিষয়ে নুরুল আজম জানান,নির্বাচনের আগে সকল পদে প্রার্থী নির্বাচিত হয়। এটি  প্রহসনের নীল নকশাক নির্বাচন ছাড়া আর কিছুই নয়। তাই বুঝতে পেরে  মনোনয়ন প্রত্যাহার করেছি। খাগড়াছড়ি প্রেসক্লাবের ভাবমুর্তি ক্ষুর্ণ করে নেতৃত্ব দূর্বল করতে সাংবাদিকদের মধ্যে গ্রুপিং সৃষ্টির জন্য এধরনের নির্বাচনের আয়োজন করা হয়েছে বলে তিনি অভিযোগ করেন । অপর প্রার্থী সাংবাদিক এইচ এম প্রফুল্ল বলেন, এ নির্বাচন প্রহসনের পাতানো নির্বাচন তাই প্রার্থীতা প্রত্যাহার করে সরে দাড়িয়েছে।

খাগড়াছড়ি প্রেসক্লাবের একাধিক সদস্যর অভিযোগ, জৈনক সাংবাদিক যিনি বিগত বিএনপি জামায়াত জোটের সময়ে বিএনপির সাংসদ সদস্য ওয়াদুদ ভুঁইয়ার ছত্রছায়ায় থেকে নানা অপকর্ম করেছেন স্থানীয় সাংবাদিকদের মধ্যে বিভেদ সৃষ্টি করেছিলেন এবং প্রেসক্লাবের নেতৃত্বকে কলংকিত করেছেন তিনি এ নির্বাচনে সকল নাটক করছে।

খাগড়াছড়ি জেলায় কর্মরত বিভিন্ন জাতীয় দৈনিক, প্রিন্ট  ইলেক্টনিকস ও অনলাইন মিড়িয়ায় কর্মরত সাংবাদিকদের দাবি জামায়াত শিবির ও সিন্ডিকেট মুক্ত প্রেসক্লাব প্রতিষ্ঠা হোক খাগড়াছড়ির কর্মরত সাংবাদিকদের নিয়ে।

কেননা অনেক সাংবাদিক দীর্ঘদিন ধরে সাংবাদিকতা পেশায় কর্মরত থেকে সিন্ডিকেটের কারনে প্রেসক্লাবের সদস্য পদ থেকে বি ত। আবার অনেক সাংবাদিক পেশায় না থেকেও প্রেসক্লাবের সদস্য হয়ে সুযোগ সুবিধা ভোগ করছেন।

খাগড়াছড়ি প্রেস ক্লাবের নির্বাচন পরিচালনা কমিটির প্রধান নির্বাচন কর্মকর্তা ও জেলা সমবায় কর্মকর্তা আশরাফ উদ্দিন রুমি জানান, ৩ প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করেছে। বর্তমানে কোন প্রার্থী নেই। তবে প্রহসন ও নীল নকশার নির্বাচনের অভিযোগের প্রেক্ষিতে তিনি বলেন, এটি প্রেস ক্লাবের সদস্যদের অভ্যান্তরিন বিষয়। এ ব্যাপারে নির্বাচন কমিশনের কিছু করার নেই।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts