September 19, 2018

খাগড়াছড়িতে সোমবার মাঠে নামছে অতিষ্ঠ বিদ্যুৎ গ্রাহকরা!

আল-মামুন,
খাগড়াছড়ি প্রতিনিধিঃ  অবশেষে বিদ্যুৎ বিপর্যয়ে ভুক্তভোগীরা অতিষ্ঠ হয়ে সোমবার মাঠে নামছে।  খাগড়াছড়িতে ভয়াবহ বিদ্যুৎ বিপর্যয় এর প্রতিবাদে সোমবার অস্থান কর্মসূচী হাতে নিয়েছে। বিদ্যুৎ বিতরণ বিভাগের আওতাধীন প্রায় ৪০ হাজার গ্রাহক এ হয়রানীর শিকার হচ্ছে। প্রতিদিন ২৪ ঘন্টার মধ্যে মাত্র কয়েক ঘণ্টা থাকে বিদ্যুৎ। আবার হালকা বাতাসকে ইস্যু করে টানা ৩/৪ দিন হারিয়ে যায় বিদ্যুৎ। ফলে জেলাবাসীর ভোগান্তি চরম থেকে চরম আকার ধারণ করে।

জেলায় যেমন তেমন উপজেলায় বিদ্যুতের অবস্থা আরও বেহাল অবস্থা। বছরের পর বছর গ্রাহকরা সীমাহীন দুর্ভোগের শিকার  হয়ে আসলেও বিষয়টি নিয়ে যেন দেখার কেউ নেই। বর্তমানে খাগড়াছড়ি জেলার কর্মজীবী, শিক্ষার্থী, গৃহিণী ও ব্যবসায়ী থেকে শুরু করে হাসপাতালে চিকিৎসা ব্যবস্থা অচল ও জনদুর্ভোগ চরম ভাবে ব্যাহত হচ্ছে। অন্যদিকে নিরবিচ্ছিন্ন বিদ্যুতের জন্য কেউ প্রতিবাদ করলে তাদের বিরুদ্ধে মামলা দিয়ে হয়রানির শিকার হতে হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এতসব হয়রানীর উপেক্ষা করেও (১৬ মে ২০১৬) সোমবার খাগড়াছড়িতে নিরবিচ্ছিন্ন বিদ্যুতের দাবিতে রাজপথে নামার ঘোষণা দিয়েছেন গ্রাহকরা। এদিকে যাও বিদ্যুৎ থাকে তাতেও ঘন ঘন লোডশেডিং, লো-ভোল্টেজসহ সীমাহিন বাহানা আর জটিলতার কারণে দুর্ভোগের শেষ নেই খাগড়াছড়ির বিদ্যুৎ গ্রাহকেরা।

এছাড়াও গত প্রায় ছয় মাস ধরে লাইন সংস্কারের নামে প্রতি শনি ও সোমবার খাগড়াছড়িতে বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকে।  খাগড়াছড়িতে বিদ্যুতের ১টি গ্রিড সাবস্টেশন স্থাপনের জন্য ৩৯৬ কোটি টাকা তিন বছর আগে অর্থ বরাদ্দ হলেও কাজ চলছে ধীর গতিতে। ফলে এ প্রকল্পের কাজ শেষ কবে জানা নেই কারোই।

এ নিয়ে এড.আবুল হোসেন বলেন, বছর জুড়ে লো-ভোল্টেজ আর ঘন ঘন লোডশেডিং ও বিদ্যুৎ নির্ভর জনজীবন এখন অতিষ্ঠ হয়ে উঠেছে। ফলে এ কর্মসূচী জনবিস্ফোরণ বলে তিনি উল্লেখ করেন। বিদ্যুৎ না থাকার ফলে খাগড়াছড়ি হাসপাতালের চিকিৎসা কার্যক্রমসহ ব্যাহত হচ্ছে এক্স-রে, ইসিজি ও রাগিদের চিকিৎসা সেবা।

খাগড়াছড়িতে বিদ্যুদের চাহিদা ১৭ মেগাওয়াটের বিপরীতে সরবরাহ হচ্ছে মাত্র ৭/৯ মেগাওয়াট। হাটহাজারী উপকেন্দ্র থেকেই খাগড়াছড়ি জেলায় বিদ্যুৎ সরবরাহ হয়ে থাকে। দীর্ঘ প্রায় সোয়া ১শ’ কিলোমিটার সঞ্চালন লাইন দিয়ে বিদ্যুৎ সরবরাহের প্রায় সময় লাইন ফল্ট হয় বলেই এ সমস্যার সৃষ্টি হয় বলে জানান খাগড়াছড়ি বিদ্যুৎ বিতরণ বিভাগ অফিস সূত্র।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/১৫ মে ২০১৬

Related posts