November 19, 2018

খাগড়াছড়িতে সাংগ্রাই উপলক্ষে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা


আল-মামুন,খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়িতে মারমা সম্প্রদায়ের সাংগ্রাই উপলক্ষে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা করেছে মারমা উন্নয়ন সংসদ ও মারমা যুব কল্যাণ সংসদ। বুধবার সকাল ৯টায় মধুপুর এলাকায় নিজস্ব কার্যালয় সামনে থেকে শোভাযাত্রার আনষ্ঠানিক উদ্ভোধন করেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি ২০৩ পদাতিক ব্রিগেড ও রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল স,ম মাহবুব-উল-আলম এসজিপি,পিএসসি, জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহিদুজ্জামান,পুলিশ সুপার মো: মজিদ আলী, অতিরিক্ত পুলিশ সুপার এনায়েত হোসেন মান্নান, সদর সহকারী পুলিশ সুপার রইস উদ্দিন,মারমা সম্প্রদায়ের নেতা চাইথোয়াই অং মারমা,পাজেপ সদস্য মংশেইপ্রু চৌধুরী অপু প্রমুখ।

সকালে সংগঠনটি কার্যালয়ের সামেনে থেকে বেলুন ও শান্তির পায়রা উড়িয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা উদ্ভোধন শেষে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। পরে ঐতিহ্যবাহী পানি খেলাসহ নানা আয়োজনের মধ্য দিয়ে আনুষ্ঠানিক ভাবে সাংগ্রাই উৎসব শুরু করে।

মারমা সম্প্রদায়ের সাংগ্রাই উৎসব: মারমারা সাংগ্রাই ১ম দিনকে পেইংছুয়ে (১২ এপ্রিল),২য় দিনকে আকেই মুল সাংগ্রাই,(১৩ এপ্রিল) ৩য় দিনকে (১৪এপ্রিল)আক্যে ও ৪র্থ দিনে-আপ্যেইং (১৫এপ্রিল) আতাদা হিসেবে পালন করে পুরানো বছরকে মুছে ফেলে নতুন বছর গ্রহণের ঐতিহ্যবাহী মৈত্রী পানীয় উৎসব বা জলকেলী উৎসবের মাধ্যমে তরুণ-তরুণীরা,যুবক-যুবতীদের একে অপরকে বর্ষ বরণ ও বিদায় বৃষ্টিতে সিক্ত করে। সাংগ্রাই এর প্রধান উৎসবে মন্দির বা ক্যায়াং ঘরে প্রথমদিনে ভালভাবে পরিস্কার পরিচ্ছন্নতায় মেতে উঠে তারা। দায়ক-দায়িকারা টানা তিনদিন অবস্থান নিয়ে দীক্ষায় অভিভূত হয়ে বুদ্ধ মূর্তির সামনে ফুল রেখে ও মোমবাতি জ্বালিয়ে প্রণাম করেন। পল্লীবাসীরা ক্যায়াং ঘরে গুরু ভিক্ষু, শ্রমন, সাধুদের উদ্দেশ্যে ছোয়াইং প্রদান করে থাকেন। পরে চন্দন পানি, দুধ ও ডাবের পানি দিয়ে বুদ্ধ মূর্তিকে স্নান করানোর মধ্য দিয়ে সূচনা হয় সাংগ্রাই এর নতুন বছর।

এছাড়াও অনেক এলাকায় দল বেঁধে বুদ্ধমূতিকে গোসল,এরপর পরবর্তী দিনে উৎসবের মূল দিনের খানাপিনা আয়োজন। উৎসবের ২য় দিন প্রতিটি বাড়ীতে নানা মূখরোচক খাবারের আয়োজন করা হয় এবং নানা বয়সী লোকজন সারাদিন দল বেঁধে হৈ-হুল্লার করে ঘুরে বেড়ায়।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/১৩ এপ্রিল ২০১৬/রিপন ডেরি

Related posts