September 21, 2018

খাগড়াছড়িতে বই ও হস্তশিল্প মেলা শুরু

আল-মামুন,খাগড়াছড়ি প্রতিনিধি: পাহাড়ের প্রাণের উৎসব ‘বৈসাবি’ উপলক্ষে খাগড়াছড়িতে শুরু হয়েছে তিন দিনব্যাপী বই ও হস্তশিল্প মেলা। বৃহস্পতিবার সন্ধ্যায় জেলা শহরের মিলনপুরস্থ রেগা লাইব্রেরী হলে মেলার উদ্বোধন করেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক গবেষক ও কবি ড. সুগত চাকমা ননাধন।

উদ্বোধনের পর তিনি সহ অন্যান্য অতিথিরা মেলায় প্রদর্শিত পাহাড়ের ঐতিহ্যবাহী হস্তশিল্প, বাঁশ-বেত পণ্য এবং দূর্লভ সব বইপত্র সম্বলিত স্টল ঘুরে দেখেন।

পরে বৈসাবি উদযাপন কমিটির আহ্বায়ক রজনী কুমার চাকমা’র  সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন কবি ও প্রাবন্ধিক মথুরা বিকাশ ত্রিপুরা, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা উষানু চৌধুরী, প্রভাষক কৃতি চাকমা, সংবাদকর্মী প্রদীপ চৌধুরী। আলোচনা সভা শেষে শিশু শিল্পীদের অংশগ্রহনে নাচ ও গান পরিবেশন করা হয়।

অন্যদিকে বৈসাবি উপলক্ষে খাগড়াছড়িতে ৪ দিন মেলার আয়োজন করেছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ইনষ্টিটিউট বৃহস্পতিবার বিকেলে বিভিন্ন আনুষ্ঠানিকতার মধ্যে দিয়ে মেলার শুভ উদ্ভোধন করেন স্থানীয় সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা।

এসময় আরও উপস্থিত ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, জেলা প্রশাসক ওয়াহিদ্দুজ্জামান,পুলিশ সুপার মজিদ আলী, উপজাতীয় শরনার্থী বিষয়ক টাস্কফোর্স এর প্রধান নির্বাহী কর্মকর্তা কৃষ্ঞ  চন্দ্র চাকমা ও  ক্ষুদ্র নৃ-গোষ্ঠি ইনষ্ঠিটিউট-র পরিচালক সুসময় চাকমা। মেলায় ৪দিন ব্যাপি বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠীর গান,নৃত্য, নাটক ও নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/০৮ এপ্রিল ২০১৬/রিপন ডেরি

Related posts