September 23, 2018

খাওয়ার জন্য কয়েকটি স্বাস্থ্যকর তেল

নারিকেল তেল
খাঁটি নারিকেল তেল খাওয়ার কাজেও ব্যবহার করা যায়। বিশ্বের বহু মানুষই নারিকেল তেল ব্যবহার করে সুস্থভাবে জীবনযাপন করছে। ওজন কমানোর জন্যও এ তেল আদর্শ। এটি দেহের বিপাক ক্রিয়ায় সহায়ক এবং মানুষকে উদ্যম যোগায়। নারিকেল তেল কিছু ক্ষেত্রে মস্তিষ্কের সমস্যা ও ত্বকের নানা সমস্যা দূর করতে ভূমিকা রাখে। বিশেষ করে ত্বকের দাগ এবং চিহ্ন দূর করতে সহায়ক ভূমিকা রাখে নারিকেল তেল। এ তেলটির একটি সুবিধা হলো, এটি নিশ্চিন্তে উচ্চ তাপমাত্রায় রান্না করা যাবে। এতে ক্ষতিকর উপাদান নির্গত হবে না।

রাইস ব্র্যান অয়েল
এ তেলে রয়েছে ভিটামিন ই, অরিজেনল নামে অ্যান্টিঅক্সিডেন্ট ও হৃদযন্ত্রের জন্য উপকারি ডিএইচপিইএ-ইডিএ। রাইস ব্র্যান অয়েলের রয়েছে রক্তের ব্যাড কোলেস্টরেল মাত্রা কমানোর উপাদান। এছাড়া রাইস ব্র্যান অয়েলের স্মোকিং পয়েন্ট ৪৯০ ডিগ্রি ফারেনহাইট হওয়ায় তা উচ্চ তাপমাত্রায় রান্নাতেও গুণাগুণ নষ্ট হওয়ার সম্ভাবনা কম।

অলিভ অয়েল
অলিভ অয়েল ভূমধ্যসাগরীয় অঞ্চলের স্বাস্থ্যকর খাবারের একটি গুরুত্বপূর্ণ উপাদান। খাবারে উপকারী ফ্যাটের দারুণ উৎস এটি। তবে রান্নার জন্যে অলিভ অয়েল ব্যবহারে কিছুটা সতর্ক থাকা উচিত। কারণ উচ্চতাপে তেলটি কার্যকারিতা হারায়। তাই এটি অল্প তাপে রান্না করা উচিত কিংবা রান্না ছাড়াই সালাদের সঙ্গে খাওয়া উচিত। অলিভ অয়েলে আরো আছে ভিটামিন ই ও অ্যান্টিঅক্সিডেন্ট।

শণের তেল
শণের বীজ থেকে তৈরি হয় তেল। এ তেলে রয়েছে ভারসাম্যপূর্ণ নানা ধরনের উপাদান। এতে রয়েছে ওমেগা ৩, ৬ ও ৯ ফ্যাটি অ্যাসিড। গবেষণায় দেখা গেছে এ তেল হৃদরোগ থেকে দূরে রাখে এবং হৃৎপিণ্ডের সঠিক কার্যক্ষমতা তৈরি করতে ভূমিকা রাখে। এছাড়া এটি চুল, ত্বক ও নখের সুস্বাস্থ্যের জন্যও ভূমিকা রাখে।

কুমড়ো বীজ তেল
কুমড়োর বীজে রয়েছে অত্যন্ত প্রয়োজনীয় উপাদান জিংক। এটি পুরুষ ও নারীর জন্য অত্যন্ত উপকারি। গবেষণায় দেখা গেছে, কুমড়ো বীজের তেল প্রস্টেট গ্রন্থির সুস্থতায় ভূমিকা রাখে। এছাড়া নারীদের মেনোপজের সময় রক্তচাপ, মাথাব্যথা ও অন্যান্য সমস্যা নিয়ন্ত্রণ করে সুস্থ থাকতে সহায়তা করে এ তেল।

মাছের তেল
মানুষের দেহের জন্য অত্যন্ত প্রয়োজনীয় ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড পাওয়া যায় মাছের তেলে। এটি শুধু হৃৎপিণ্ড ও মস্তিষ্কের জন্যই প্রয়োজনীয় নয়, এ উপাদানটি আপনার দেহের হাড়েরও সুস্থতা নিশ্চিত করবে।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে ওমর শরীফ পল্লব

Related posts