September 21, 2018

‘ক্ষেপণাস্ত্র সিটি’ শহর ইরান

ইরানের রয়েছে শত শত ‘ক্ষেপণাস্ত্র সিটি’। এ বছরই এ ধরনের দু’টি ‘ক্ষেপণাস্ত্র সিটি’-র ভিডিও প্রকাশ করা হয়েছে। ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র প্রভাবশালী কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হাজি জাদেহ’র দেয়া তথ্য অনুযায়ী ইরানের বিভিন্ন স্থানে এ ধরনের শত শত ‘ক্ষেপণাস্ত্র সিটি’ রয়েছে।

গত ৫ জানুয়ারি ভূগর্ভে অবস্থিত দ্বিতীয় ‘ক্ষেপণাস্ত্র সিটি’র ভিডিও প্রকাশ করেছে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী । ইরানের পার্লামেন্ট স্পিকার ড. আলী লারিজানি ওই সিটি পরিদর্শনের পর ভিডিওটি প্রকাশ করা হয়।

ড. লারিজানি আইআরজিসি’র ক্ষেপণাস্ত্র ঘাঁটি পরিদর্শনের সময় এই বাহিনীর সক্ষমতার প্রশংসা করে বলেন, ৬ষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনার আওতায় ক্ষেপণাস্ত্র নির্মাণের কাজে গতি আনার জন্য অতিরিক্ত অর্থ বরাদ্দ দেবে ইরানের পার্লামেন্ট। এ সময় আইআরজিসি’র কমান্ডাররা শত্রুর সম্ভাব্য হামলা প্রতিরোধে তাদের বাহিনীর প্রস্তুতির কথা উল্লেখ করে দেশরক্ষার নানা কৌশল তুলে ধরেন।

এর আগে আইআরজিসি’র সেকেন্ড ইন-কমান্ড ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন সালামি জানিয়েছিলেন, আইআরজিসি’র শত শত ভূগর্ভস্থ টানেল নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র দিয়ে পূর্ণ রয়েছে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/মেহেদি/ডেরি

Related posts