September 18, 2018

ক্লান্ত লাগে, কাজে উৎসাহ পান না পকেটে হাত দেন ওবামা।

বিরাট মার্কিন মুলুক সামাল দেন তিনি। প্রতিদিন হাজারো সমস্যা মোকাবিলা করে নিজেকে প্রমাণ করতে হয় তাঁকে। নানা ঝক্কি-ঝামেলায় পূর্ণ থাকে তাঁর একেকটা দিন। কারণ তিনি বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্রটির প্রধান।

এত মানসিক আর শারীরিক চাপ নিতে নিতে কখনো ক্লান্ত লাগে না? -এমন এক প্রশ্নের জবাবে বারাক ওবামা বলেন, যখনই ক্লান্ত লাগে বা কোনো কাজে উৎসাহ পান না তিনি, তখনই নিজের পকেটে হাত দেন তিনি। আর সেখান থেকেই পান নতুন শক্তি।
বার্তা সংস্থা এপির এক প্রতিবেদনে বলা হয়েছে, নিজেকে অনুপ্রেরণা দেওয়ার জন্য পকেটে কিছু জিনিস রাখেন ওবামা। আর এসব জিনিসই তাঁকে একটি খারাপ দিনের সঙ্গে মানিয়ে নিতে সাহায্য করে!

কী সেই জিনিস যা সবসময় সাথে রাখেন বারাক ওবামা? গতকাল শুক্রবার ইউটিউব ব্যক্তিত্ব ইনগ্রিড নিলসেনকে সাক্ষাৎকার দেওয়ার সময় নিজের পকেট থেকে সেসব সামগ্রী বের করে দেখান ওবামা। সামগ্রীগুলোর মধ্যে রয়েছে একটি মালাসহ ক্রুশ, ছোট্ট একটি বুদ্ধমুর্তি, একটি ধাতব মুদ্রা, হিন্দুদের দেবতা হনুমানের মুর্তি এবং রুপালি রঙের একটি ক্রুশ।
ওবামা জানান, বিভিন্ন সময়ে বিভিন্ন ব্যক্তি তাঁকে এসব সামগ্রী উপহার দিয়েছেন। আর তখন থেকেই এগুলো ঘুরছে তাঁর সঙ্গে।

ওবামা জানান, মালাসহ যিশুখ্রিস্টের ক্রুশবিদ্ধ হওয়ার লকেটটি তাঁকে দিয়েছিলেন স্বয়ং পোপ ফ্রান্সিস। মালাটি তাঁকে শান্তি ও ধর্মীয় আচরণ নিয়ে ভাবায় বলে উল্লেখ করেন তিনি।
ছোট্ট বুদ্ধের মূর্তিটি বারাক ওবামাকে উপহার দিয়েছিলেন একজন বৌদ্ধভিক্ষু, ধাতব মুদ্রাটি ২০০৭ সালে দিয়েছিলেন একজন বাইকার। এই বাইকার ওবামাকে বলেছিলেন, ‘এটি আমার সৌভাগ্যের প্রতীক। এখন থেকে এটি আপনার সঙ্গে থাকবে।’ সেই থেকে মুদ্রাটি নিজের কাছেই রেখেছেন বলে জানান ওবামা। ছোট্ট হনুমান মূর্তিটি দিয়েছিলেন একজন হিন্দু নারী।

এসব কিছু ওবামাকে ভাবতে শেখায় যে, পৃথিবীজুড়েই বিভিন্ন ধরনের মানুষ আছে। সেসব মানুষের গল্পগুলোও সবসময় মনে করেন তিনি। এসব জিনিস তাঁর পকেটে থাকলে ভেতর থেকে শক্তি অনুভব করেন তিনি।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/মেহেদি/ডেরি

Related posts