November 16, 2018

ক্রিকেটে নতুন শট উদ্ভাবন মুনরোর!

photo-1458309386

টি-টোয়েন্টি ক্রিকেটে প্রায়ই নতুন নতুন উদ্ভাবনী শট খেলতে দেখা যায় ব্যাটসম্যানদের। দ্রুত রান সংগ্রহের জন্য এর বিকল্পই বা কী আছে? আজ তেমনই একটি মজার শট খেলতে দেখা গেল নিউজিল্যান্ডের ব্যাটসম্যান কলিন মুনরোকে। আইসিসির ওয়েবসাইটে যে শটটির নাম দেওয়া হয়েছে ‘রিভার্স লেট কাট’।

রিভার্স সুইপ বা রিভার্স পুল করে চার-ছয় হাঁকাতে প্রায়ই দেখা যায় ক্রিকেটারদের। আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে তেমন কিছু্ই খেলতে গিয়েছিলেন মুনরো। কিন্তু শেষমুহূর্তে বলটাকে জোরে আঘাত না করে আলতোভাবে কাট করেছিলেন এই বাঁহাতি ব্যাটসম্যান। বাউন্ডারি মারার প্রচেষ্টাতে সফলও হয়েছিলেন।

মুনরোর এই উদ্ভাবনী শটটা দেখা গিয়েছিল নিউজিল্যান্ডের ইনিংসের ১৩তম ওভারে। বল করছিলেন গ্লেন ম্যাক্সওয়েল। লেগ সাইডে ফিল্ডার কম আছে খেয়াল করে হঠাৎ করেই মুনরো হয়ে গিয়েছিলেন ডানহাতি ব্যাটসম্যান। সজোরে ব্যাট হাঁকাবেন, এমন পরিকল্পনাই হয়তো করেছিলেন প্রথমে। কিন্তু বলটা দ্রুত চলে আসায় জোরে শট মারার সময় পাননি মুনরো। কাট করেছিলেন আলতো করে। আর তাতেই তিনি পেয়ে গেছেন প্রত্যাশিত ফল। ফাইন লেগ দিয়ে বল চলে গেছে বাউন্ডারির বাইরে।

টি-টোয়েন্টি ক্রিকেটের যুগে এ ধরনের বেশ কিছু শট বেশ জনপ্রিয়তা পেয়েছে। মহেন্দ্র সিং ধোনির ‘হেলিকপ্টার শট’, তিলকারত্নে দিলশানের ‘দিলস্কুপ’, কেভিন পিটারসেনের ‘সুইচ হিট’ এগুলোর মধ্যে অন্যতম।

Related posts