November 15, 2018

ক্রমেই কঠিন হয়ে পড়ছে হজ পালন

ঢাকাঃ  পবিত্র হজ পালনে সৌদি আরবে যাওয়া ক্রমেই কঠিন হয়ে পড়ছে। বাংলাদেশি নাগরিকদের জন্য সৌদি সরকারের নির্ধারিত কোটার চেয়ে হজ পালনে আগ্রহীদের সংখ্যা বেশি হওয়ায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সামনের বছরগুলোতে হজের জন্য আগাম বুকিং না দিলে দুই এক বছর পর্যন্ত সিরিয়ালের জন্য অপেক্ষা করতে হবে বলে আশঙ্কা করছে ধর্ম মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, চলতি বছর নাম নিবন্ধন করেও ৪৫ হাজারেরও বেশি হজে যেতে ইচ্ছুক ব্যক্তি যেতে পারছেন না। বিশ্বের বিভিন্ন দেশের মুসলমানদের সুষ্ঠুভাবে পবিত্র হজ পালনের সুযোগ করে দিতে সৌদি সরকার কোন দেশ থেকে কতজন হাজি হজে যাওয়ার সুযোগ পাবেন এবং তাদেরকে আগাম নাম নিবন্ধনের নির্দেশনা দিয়েছে।

সূত্রে জানা যায়, সৌদি সরকার চলতি বছর সরকারিভাবে ১০ হাজার ও বেসরকারিভাবে ৯১ হাজার ৭শ’ ৫৮ জনসহ মোট ১ লাখ ১ হাজার ৭শ’ ৫৮ জনের কোটা বরাদ্দ করেছে। তবে বেসরকারিভাবে ৯১ হাজার ৭শ’ ৫৮ জনের কোটা থাকলেও তন্মধ্যে হজ গাইড ও অন্যান্য সহায়কসহ মোট ৩ হাজার ৫শ’ ৭১ জন বাদ দিয়ে চলতি বছর বেসরকারি পর্যায়ে মোট ৮৮ হাজার ১শ’ ৮৭ জন হজে যেতে পারবেন।

এদিকে, হজে যেতে ইচ্ছুক এমন ১ লাখ ৩৩ হাজার ৮শ’ ৪৬ জন প্রাক নিবন্ধন করেছেন। তাদের মধ্যে পুরুষ ৯৬ হাজার ৭শ’ ৯২ জন ও মহিলা ৪৮ হাজার ৩শ’ ৬৭ জন রয়েছেন। ফলশ্রুতিতে হাজার হাজার হজে যেতে ইচ্ছুক বাংলাদেশি নাম নিবন্ধন করেও এ বছর হজে যেতে পারবেন না।

সূত্রে আরো জানা যায়, সরকারি ব্যবস্থাপনায় নির্ধারিত হাজির কোটা এখনো পূরণ হয়নি। ১০ হাজারের কোটা থাকলেও সরকারি ব্যবস্থায় হজে যেতে প্রাক নিবন্ধন করেছেন মাত্র ৪ হাজার ১শ’ ৭৩ জন।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/৮ মে ২০১৬

Related posts