November 20, 2018

ক্যান্সার প্রতিরোধে কয়েক খাবার!

ক্যান্সারের প্রতিষেধক আবিষ্কার না হলেও খাবারের মাধ্যমে এর প্রতিরোধ করা সম্ভব। জেনে নিন ক্যান্সার প্রতিরোধ করবে এমন কিছু খাবারের নাম।

বেরি
বেরি এ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ফল হিসেবে বেশি পরিচিত। এর জুস স্বাস্থ্যের জন্য খুবই ভালো। এটি শরীরে সৃষ্ট ক্যান্সার কোষ নষ্ট করতে পারে। তাই আপনার খাদ্য তালিকায় অবশ্যই ব্ল্যাক বেরি, ব্লু বেরি অথবা স্ট্রবেরি রাখবেন।

হলুদ
হলুদে শক্তিশালী এ্যান্টিঅক্সিডেন্ট আছে, যা কারকিউমিন নামে পরিচিত। এটি ক্যান্সার ছড়িয়ে পড়া রোধ করে।

সবুজ চা
সবুজ চা শুধুমাত্র আপনার শরীর তরতাজা রাখবে না, ওজন কমাতেও কাজ করে। নতুন এক গবেষণায় দেখা গেছে, সবুজ চা ক্যান্সার প্রতিরোধেও সাহায্য করে।

রসুন
এটি তীব্র কটুযুক্ত একধরনের খাদ্য। গবেষকরা প্রতিদিন খাদ্য তালিকায় রসুন রাখার পরামর্শ দিয়েছেন। কারণ এটি কান্সার বৃদ্ধি রোধ করে। খাদ্য তালিকায় রসুন রাখুন, ক্যান্সারকে বাই জানান।

গাজর
গাজর বিটা-ক্যারোটিনের মত ক্যারটিনয়েড সমৃদ্ধ। যাতে প্রয়োজনীয় ভিটামিনও আছে। ক্যান্সার প্রতিরোধে যুদ্ধ করে।

বাঁধাকপি
বাঁধাকপিতে আছে ওষুধি উপকরণ ইন্ডোল-৩-কারবিনল। স্তন ক্যান্সারের জন্য দায়ি ইস্ট্রোজোনের বিরুদ্ধে এটি যুদ্ধ করে। হরমোনের ক্ষতিকর প্রভাবকে উপকারী উপকরণে পরিণত করে।

ফুলকপি
ফুলকপিতে আছে ক্যান্সারে প্রতিরোধের উপকরণ।

মাশরুম
ভিটামিন-বি ও আয়রনের প্রধান উৎস হচ্ছে মাশরুম। শুধু ভিটামিন আর আয়রন নয়, এটি ডায়াবেটিস ও টিউমার প্রতিরোধের মহাওষুধ। এতে এন্টিঅক্সিডেন্ট আছে যা ক্যান্সারের সঙ্গে যুদ্ধ করে। কেমোথেরাপি ও রেডিয়েশন দেওয়ার পর শরীর পুনরুদ্ধারে মাশরুম সাহায্য করে।

ব্রুকলি
এর সেলফোরাফেন ক্যান্সারের সঙ্গে যুদ্ধ করে। এর যৌগ টিউমার প্রতিরোধও করে।

মিষ্টি আলু
এটি পলিফেনল এন্টিঅক্সিডেন্ট, ক্যাফেইন এ্যাসিড ক্যাফিওলাইনিক এ্যাসিডে সমৃদ্ধ। মিষ্টি আলু গলব্লাডার, কিডনি ও স্তন ক্যান্সারের বিরুদ্ধে যুদ্ধ করে।

জাম্বুরা
জাম্বুরা ডায়াবেটিকসের সঙ্গে যুদ্ধ করে। ক্যান্সারের সঙ্গে যুদ্ধ করারও সবচেয়ে ভালো উৎস। জাম্বুরার ফ্ল্যাভোনয়েড ক্লোন ক্যান্সার প্রতিরোধ করে এবং ক্যান্সার সেলের উৎসও ধ্বংস করে।

পেঁপে
পেঁপে প্রচুর পরিমাণ বিটা ক্যারোটিন ও ল্যাইকোপেন সমৃদ্ধ। যেটা ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

আঙ্গুর
আঙ্গুরে রয়েছে প্রো-এ্যানথোসায়ানিডিনস। এ উপাদানটি ক্লোন, মূত্রথলি ও স্তন ক্যান্সারের সঙ্গে যুদ্ধ করার উপযোগী।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts