September 21, 2018

ক্যাঙ্গারুর করুণ কাহিনী

932

ডিসনীর তৈরি করা ক্লাসিক কার্টুন চলচ্চিত্র ‘ব্যাম্বি’ বিশ্বব্যাপী একসময় সাড়া ফেলে দিয়েছিল। কোটি কোটি দর্শক কেঁদেছিলেন যখন ব্যাম্বির মা মারা গিয়েছিল। কল্পনার ব্যাম্বি ছিল একটা খরগোশের বাচ্চা এবং এ ধরনের দৃশ্যের দেখা মেলে কেবল কল্পনাতেই। কিন্তু বাস্তবে বোধ হয় আরও অবিশ্বাস্য করুণ চিত্রের দেখা মেলে। অনেকটা ব্যাম্বির পরিণতির মতোই বিরল দৃশ্য ধরা পড়েছে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে। একটি মুমূর্ষু স্ত্রী ক্যাঙ্গারুকে জড়িয়ে ধরে শেষ বিদায় দিচ্ছে পুরুষ ক্যাঙ্গারুটি। ঠিক তখন পাশে দাঁড়িয়ে থাকা তাদের শিশু ক্যাঙ্গারুর দিকে হাত বাড়িয়ে দিয়ে শেষ বারের মত আদর করছে মা ক্যাঙ্গারু।

গত সোমবার ক্যাঙ্গারু পরিবারের এই শেষ বিদায়ের ছবি ক্যামেরায় ধারণ করা হয়েছে কুইন্সল্যান্ডের একটি নির্জন আম গাছ তলায়। ফটোগ্রাফার ইভান সুইটজার হাতে ক্যামেরা নিয়ে আম গাছ তলায় এমনিই বসে ছিলেন। ক্যাঙ্গারুর কাণ্ড দেখে তিনি প্রথমে অবাক হয়ে গিয়েছিলেন ঠিকই কিন্তু ক্যামেরা তাক করতে ভোলেননি। কিংবা তিনি হয়তোবা নিজের অজান্তেই অপেক্ষা করছিলেন এই দুর্লভ দৃশ্য ধারণ করার জন্য।
933
অস্ট্রেলিয়ার ডেইলি মেইল সংবাদপত্রে ইভান বলেন, ‘পুরুষটি একবার স্ত্রীটিকে ঠেলেঠুলে দাঁড় করাচ্ছিল, কিন্তু বেচারি দুর্বল। সে সাথে সাথে পড়ে যাচ্ছিল। পুরুষটি তখন আবার দিশেহারার মতন চেষ্টা করছিল তার সঙ্গীকে দাঁড় করানোর জন্য। এই রকম অসাধারণ দৃশ্য আমি আমার জীবনে দেখিনি। বাচ্চা ক্যাঙ্গারুটি প্রথমে বাবা-মার আশেপাশে ঘুর ঘুর করছিল। সে বোধ হয় বুঝতে পারছিলো না ঠিক কি ঘটছে। তার মা তখন শেষবারের মত বাচ্চার দিকে হাত বাড়িয়ে দেয়।’

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts