November 13, 2018

কোস্ট গার্ডে আরো চারটি নতুন জাহাজ সংযোজন করছেন সরকার

ঢাকাঃ  কোস্ট গার্ডের (বিসিজি) সক্ষমতা আরো বৃদ্ধি করছে সরকার বাংলাদেশ। সরকারের এই পরিকল্পনার অংশ হিসেবে বাংলাদেশ কোস্ট গার্ডে আরো চারটি নতুন জাহাজ সংযোজন করা হচ্ছে। ইতালি থেকে এই চারটি জাহাজ দেশে আসছে।

নতুন চারটি জাহাজের মধ্যে আগামী জুলাই মাসের শেষ নাগাদ দুটি জাহাজ দেশে এসে পৌছবে এবং বাকি দুটি জাহাজ আগামী ডিসেম্বর অথবা জানুয়ারি নাগাদ দেশে এসে পৌছবে। সরকারি সূত্রে এ খবর জানা গেছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান জানান, সমূদ্র জলসীমায় নিরাপত্তা নিশ্চিত করতে কোস্ট গার্ডের সক্ষমতা আরো বৃদ্ধি করতে সরকারের নিরলস প্রচেষ্টার অংশ হিসাবে বাংলাদেশ কোস্ট গার্ডে নতুন জাহাজ সংযোজন হচ্ছে।

মন্ত্রী বলেন, বাংলাদেশ কোস্ট গার্ডে নতুন চারটি জাহাজ সীমান্তে অবৈধ বাণিজ্য বন্ধ এবং দেশের উপকুল এলাকায় অপরাধ মূলক কর্মকান্ড বন্ধে সহায়ক ভূমিকা রাখবে।

মন্ত্রী আরো বলেন, এই চারটি বড় জাহাজ মাছ ধরা ট্রলারের নিরাপত্তা নিশ্চিত করবে। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের উল্লেখ করে বলেন, দেশের সীমান্ত ও উপকুলীয় এলাকায় মানব পাচার, চোরাচালনী এবং অন্যান্য অপরাধ বন্ধে ইতোমধ্যেই কোস্টগার্ড এবং অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সংশ্লিষ্ট অন্যান্য বিভাগকে শক্তিশালী করা হয়েছে।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি ২৫ মে ২০১৬
স্বরাষ্ট্র মন্ত্রনালয় সূত্রে আরো বলা হয়, জরুরী সহায়তা, বিশেষ করে ইলিশ শিকার মওসুমে জেলেদেরকে সহায়তা দিতে যুক্তরাষ্ট্র সরকারের কাছ থেকে বেশকিছু স্পীডবোট পেয়েছে বিসিজি। এ ছাড়া কোস্ট গার্ডকে অদুর ভবিষ্যতে স্থানীয়ভাবে নির্মীত জাহাজ দেয়া হবে। নারায়নগঞ্জ ও খুলনা শিপইয়ার্ডসহ কয়েকটি স্থানীয় শিপইয়ার্ডে এ সকল জাহাজ নির্মিত হচ্ছে।

Related posts