September 19, 2018

কোমল পানীয় পানে ক্যানসার!

কোমল পানীয় শুধু আমাদের দেশেই নয়, বিশ্বব্যাপী খুবই জনপ্রিয়। একটু ভারী খাবারের পর কোমল পানীয় না হলে অনেকের যেন চলেই না। কিন্তু কোমল পানীয় কি স্বাস্থ্যকর? একবারও কি চিন্তা করেছি বিষয়টি? উত্তর হলো, এটি স্বাস্থ্যকর নয়, বরং এটি  হতে পারে ক্যানসারের কারণ।

গেল সপ্তাহে যুক্তরাষ্ট্রের একটি জার্নালে এ তথ্য প্রকাশিত হয়েছে। আমেরিকান সোসাইটি ফর নিউট্রিসনের বার্ষিক সম্মেলনে একটি গবেষণাপত্র উপস্থাপন করেন ড. নূর মোকারেম। তিনি নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের পুষ্টি বিভাগের গবেষক। এ গবেষণায় দেখা গেছে, বেশি করে কোমল পানীয় পান করলে পুরুষদের প্রোস্টেট ক্যানসার  ও মেয়েদের স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ে।

ড. নূর যুক্তরাষ্ট্রের প্রায় তিন হাজার ২০০ জনের ওপর গবেষণা পরিচালিত করেন। গবেষণায় অংশগ্রহণকারীদের ২০ বছর পর্যবেক্ষণে রাখেন। এদের মধ্যে ৫৬৫ জন ক্যানসারে আক্রান্ত হন।

দেখা যায়, ক্যানসারে আক্রান্তদের যাঁরা বেশি পরিমাণে কোমল পানীয় পান করেছেন, তাঁদের প্রোস্টেট ক্যানসারে আক্রান্ত হওয়ার হার অন্যদের চেয়ে তিন গুণ বেশি। আবার মেয়েদের মধ্যে যাঁরা শর্করাজাতীয় খাবার, যেমন—ময়দা, সাদা আটা বেশি খেয়েছেন, তবে শাকসবজি, ফলমূল কম খেয়েছেন, তাঁদের স্তন ক্যানসার হওয়ার হার অনেক বেশি।

তাই কোমল পানীয় কতটুকু খাবেন, তা আপনি ঠিক করুন। দেখুন, আমাদের দেশে ২০-৩০ বছর আগে কিন্তু এত ক্যানসার আক্রান্ত রোগী ছিল না। তখন খাবারেও সমস্যা ছিল না। বর্তমানে যেভাবে ফাস্টফুড ও ভেজাল খাবার চলে, তাতে ক্যানসার আক্রান্তের হার যে বাড়ছে, তা আর বলার অপেক্ষা রাখে না। তাই খাবার খান সাবধানী হয়ে। তাই কোমল পানীয় পান করুন খুব ভেবেচিন্তে। আর এই পানীয় না খেলেও কি খুব ক্ষতি হবে?এনটিভি

ডা. হুমায়ুন কবীর হিমু
লেখকঃ মেডিকেল অফিসার, ঢাকা মেডিকেল কলেজ

Related posts