September 23, 2018

কোপা আমেরিকার পর্দা উঠছে শনিবার

কোপা আমেরিকা

কোপা আমেরিকার জন্য ফুটবলপ্রেমীদের দীর্ঘ প্রতিক্ষার অবসান হতে চলেছে কাল। কোপা’র শত বছরের ইতিহাসের আসর শুরুর সাক্ষী হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লিভাইস স্টেডিয়াম। যেখানে প্রথম দিনের লড়াইয়ে স্বাগতিক যুক্তরাষ্ট্র মুখোমুখি হবে কলম্বিয়ার।

গ্রুপ ‘এ’ এর এই দু’দলের ম্যাচ দিয়েই পর্দা উঠবে আমেরিকান ফুটবল মহাযজ্ঞের। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল সাড়ে সাতটায়।

কোপা আমেরিকা সেন্টানারিও। ভিন্ন আঙ্গিকে ভিন্ন আমেজে দক্ষিণ আমেরিকান ফুটবল চ্যাম্পিয়নশিপের শতবর্ষ উদযাপন হবে উত্তর আমেরিকার মার্কিন মুল্লুকে। নিজেদের রাজনৈতিক বনেদিয়ানায়, কোপার শত বছরের ইতিহাসে প্রথমবারের মত লাতিন আমেরিকার বাইরে অনুষ্ঠিত হচ্ছে এই বিশেষ আসর।

ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান্তা ক্লারায় লেভিস স্টেডিয়ামে যুক্তরাষ্ট্র ও কলম্বিয়ার ম্যাচ দিয়ে মাঠে গড়াবে কোপা আমেরিকা নামের শতবর্ষীয় এক বটবৃক্ষ।

ফুটবল বিশ্বে এখনো যুক্তরাষ্ট্র তেমন পরাশক্তি না হয়ে উঠলেও নিয়মিত বিশ্বকাপ খেলা একঝাক তারকা নিয়েই গড়া হয়েছে দলটি। এই দলে আছে তারুণ্য আর অভিজ্ঞতার মিশেল। আর নেপথ্যে সাফল্যের কলকাঠি নাড়ার জন্য য়ুর্গেন ক্লিন্সম্যান তো আছেনই।

তবে মাঠের খেলায় যুক্তরাষ্ট্রের চালিকা শক্তি হিসেবে কাজ করবেন ক্লিন্ট ডেম্পসি ও অধিনায়ক মাইকেল ব্র্যাডলি। আর তাদের দেখানো পথে বল নিয়ে ছুটতে আছেন টিনেজার ক্রিশ্চিয়ান পুলিসিচ, যিনি যুক্তরাষ্ট্রের সর্বকনিষ্ঠ গোলদাতা।

কোপার মাঠে বল গড়ানোর আগেই ক্লিন্সম্যানের শিষ্যরা আছে দুর্দান্ত পর্বে। শেষ চার ম্যাচেই জয় পেয়েছে ইউএস সকার।

স্বাগতিকদের উৎসবে পানি ঢালতে প্রস্তুত হামেস রদ্রিগেজের কলম্বিয়া। তারাও আছে টানা তিন ম্যাচের জয়ের ধারা। এক বছর আগে কোপার ও দু’বছর আগে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালিস্ট দলটি এবারে নিশ্চিতভাবে আক্ষেপ ঘোচানোর মিশনেই মাঠে নামবে।

দলের মূল অস্ত্র রাদামেল ফ্যালকাও ও জ্যাকসন মার্টিনেজ নেই হোসে পেকারম্যানের এই দলে । তাই আক্রমণভাগের গুরুদায়িত্বটা বর্তাবে এসি মিলানের কার্লোস বাকার ওপর।

মুখোমুখি দেখায় শেষ ৫ ম্যাচে ২টি জয় পেয়েছে কলম্বিয়া, একটি ড্র ও একটি হার। আর কোপা আমেরিকায় এর আগে ইউএস সকারের বিপক্ষে দুবার দেখায় দুবারই জয় পেয়েছে কলম্বিয়া।

Related posts