September 22, 2018

কোন খাবার কত দিন ফ্রিজে ভালো থাকে?

385
চার দিন আগে হয়তো আপনি ফ্রিজে রান্না করা মুরগি রেখেছেন। আজ রাতে খাওয়ার কথা চিন্তা করছেন। কিন্তু এই রান্না করা মুরগি কি এখনো ভালো আছে? হয়তো এতে গন্ধ হয়নি। তবে স্বাস্থ্যসম্মত আছে কি না, এতে সন্দেহ আছে। ফ্রিজে রাখলে কোনো খাবার দুদিন ভালো থাকে, কোনোটা আবার ১০ দিনও ভালো থাকে। তবে ডিপফ্রিজের হিসাবটা একটু আলাদা। এই অংশে রাখা খাবার বেশিদিন ভালো থাকলেও জীবাণু আক্রমণ করতে পারে। তাই ডিপফ্রিজেও খাবার বেশিদিন রাখা ঠিক নয়।

সুস্থ থাকতে চাইলে আপনাকে আগে জেনে নিতে হবে, কোন খাবারটি নরমাল ফ্রিজে কত দিন ভালো থাকে। এ ক্ষেত্রে হাফিংটন পোস্টের এই পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন।

মাছ ও মাংসজাতীয় খাবার

কাঁচা মাংস এক থেকে দুদিন, রান্না করা মুরগির মাংস তিন থেকে চার দিন, রান্না করা মাছ তিন থেকে চার দিন, বার্গারের মাংস ও স্টেক তিন থেকে চার দিন, সসেস এক থেকে দুই সপ্তাহ (প্যাকেট খোলা না হলে) আর সাত দিন (প্যাকেট খুলে ফেললে) এবং রান্না করা ব্যাকন এক সপ্তাহ ভালো থাকে।

বিভিন্ন ফল

স্ট্রবেরি পাঁচ থেকে সাত দিন, কলা দুই থেকে নয় দিন, ব্লুবেরি পাঁচ থেকে দশ দিন, অ্যাভেকাডো সাত থেকে দশ দিন, কমলা এক থেকে দুই মাস, আপেল এক থেকে দুই মাস, আঙুর পাঁচ থেকে দশ দিন, কাটা লেবু দুই থেকে তিন দিন ও লেবু এক থেকে দুই মাস ভালো থাকে।

শাকসবজি

শাক কাটা না থাকলে তিন থেকে পাঁচ দিন, ক্যাপসিকাম লাল ও হলুদ এক থেকে দুই সপ্তাহ আর সবুজ দুই থেকে তিন সপ্তাহ, শসা এক সপ্তাহ, লেটুস পাতা সাত থেকে দশ দিন, টমেটো দুই সপ্তাহ ও আলু তিন থেকে চার মাস ভালো থাকে।

অন্যান্য

টুনা মাছের সালাদ তিন থেকে পাঁচ দিন, ড্রেসিং সালাদ তিন থেকে পাঁচ দিন, কেক দুই থেকে চার দিন, স্যুপ ও স্ট্যু দুই থেকে চার দিন, পিৎজা তিন থেকে চার দিন, রান্না করা ভাত পাঁচ থেকে সাত দিন, সেদ্ধ ডিম এক সপ্তাহ, রুটি সাত থেকে দশ দিন, পাউরুটি দুই সপ্তাহ (নিজে ঘরে তৈরি করলে), টক দই দুই থেকে তিন সপ্তাহ, নরম চিজ তিন থেকে চার সপ্তাহ (প্যাকেট খোলা না হলে) আর এক থেকে দুই সপ্তাহ (প্যাকেট খোলা হলে), ডিম তিন থেকে পাঁচ সপ্তাহ, আচারের বোতলের মুখ খোলার পর এক মাস, মেয়নেজের বোতলের মুখ খোলার পর দুই মাস, মাখন এক থেকে তিন মাস, আদা দুই থেকে তিন মাস, লেবুর রস বোতলে ভরা থাকলে চার থেকে ছয় মাস, শক্ত চিজ ছয় মাস, জেলি বা জ্যাম বোতলের খুল খোলার পর এক বছর ও সয়া সস দুই থেকে তিন বছর ভালো থাকে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts