September 22, 2018

কোথায় কত ঘণ্টা রোজা!


পবিত্র রমজান মাসে ভোররাত থেকে সূর্যাস্ত পর্যন্ত না খেয়ে রোজাপালন করছেন বিশ্ব মুসলিম সম্প্রদায়। এর মাধ্যমে রহমত, মাগফেরাত ও নাজাত প্রাপ্তির সাধনা করছেন তারা।

তবে ভৌগোলিক ব্যবধানের কারণে রোজার সময় কমবেশি হয়ে থাকে। এরমধ্যে সবচেয়ে দীর্ঘসময় রোজা পালন করতে হচ্ছে সুইডেন ও ডেনমার্কের মুসলিমদেরকে। আর সবচেয়ে কম সময় রোজা পালন করছেন আর্জেন্টিনা ও অস্ট্রেলিয়ার মুসিলমরা।

কোথায় কত ঘণ্টা রোজা

ডেনমার্কঃ  এই দেশের মুসলিমরা সবচেয়ে বেশি সময় ধরে রোজা পালন করছেন। সেহরি খাওয়ার পর থেকে ইফতার পর্যন্ত মোট ২১ ঘণ্টা রোজা পালন করছেন দেশটিতে থাকা মুসলিমরা।

আইসল্যান্ড, সুইডেন ও নরওয়েঃ  এই তিন দেশের মুসলিমদেরকে ২০ রোজা পালন করতে হচ্ছে।

নেদারল্যান্ড ও বেলজিয়ামঃ  এই দুই দেশে সাড়ে ১৮ ঘণ্টা রোজা রাখতে হচ্ছে। এরপরেই আছে স্পেন (১৭ ঘণ্টা), জার্মানিতে সাড়ে ১৬ ঘণ্টা। গত ৩০ বছরের মধ্যে ইংল্যান্ডের বিভিন্ন এলাকায় ১৬ থেকে ১৯ ঘণ্টা পর্যন্ত রোজা রাখতে হচ্ছে। যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও ইতালিতে রোজা ১৬ ঘণ্টা।

মধ্যপ্রাচ্যঃ  সংযুক্ত আরব আমিরাতে ১৫ ঘণ্টা, মিসরে ১৬ ঘণ্টা, ফিলিস্তিনে ১৫ ঘণ্টা রোজা পালন করতে হচ্ছে। ইয়েমেনের মুসলিমরা ১৪ ঘণ্টা ৫০ মিনিট, কাতারের ১৪ ঘণ্টা ৪০ মিনিট, কুয়েত, ইরাক, জর্ডান, আলজেরিয়া, মরক্কো, লিবিয়া, সুদানে ১৪ ঘণ্টা রোজা রাখছেন মুসলিমরা। সৌদি আরবে ১৫ ঘণ্টা।

এশিয়াঃ  পাকিস্তানে ১৫ থেকে ১৬ ঘণ্টা রোজা পালন করতে হচ্ছে, বাংলাদেশের মুসলিমরা ১৫ ঘণ্টার কিছু বেশি রোজা রাখছেন। ভারতে স্থানভেদে ১৪ থেকে ১৬ ঘণ্টা।

আর্জেন্টিনা ও অস্ট্রেলিয়াঃ  সবচেয়ে কম সময় রোজা রাখা হচ্ছে এই দুই দেশে। আজেন্টিনায় সাড়ে ৯ ঘণ্টা ও অস্ট্রেলিয়ায় ১০ ঘণ্টা, ব্রাজিলে ১১ ঘণ্টা রোজা রাখছেন মুসলিমরা।

Related posts