September 20, 2018

কেন ইমামদের মুখাপেক্ষী হচ্ছে এনবিআর?

রাজস্ব আদায়ের ‘বিশাল লক্ষ্য’ অর্জনে ইমামদের প্রশিক্ষণ দেওয়াসহ বেশ কিছু উদ্যোগ নিতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন।

রাজধানীর সেগুনবাগিচায় এনবিআর কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘অর্থবছরের শুরুতে যখন আমাদের (এনবিআরের) ওপর বিশাল রাজস্ব আয়ের লক্ষ্য দেওয়া হলো, তখন আমরা ঠিক করি, কিছু অভিনব উপায়ে রাজস্ব আদায়ের উদ্যোগ নিতে হবে। এর মধ্যে রাজস্ব সংলাপ একটি অন্যতম উপায়।’

‘সংলাপের মাধ্যমে আমরা জনসাধারণকে বোঝাতে চেষ্টা করব, কর বা মূসক দেওয়া তাদের নাগরিক দায়িত্ব। যেমন আমি ইতোমধ্যে ধর্ম মন্ত্রণালয়ের সচিবের সাথে আলাপ করেছি। ধর্ম মন্ত্রণালয়ের মাধ্যমে মসজিদ, মন্দির, প্যাগোডা ও গির্জার প্রধান যারা, তাদের প্রশিক্ষণ দিয়ে তাদের মাধ্যমে জনসাধারণকে সতেচন করা হবে।’

রাজস্ব আহরণে ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে ইমামদের প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানান এনবিআর চেয়ারম্যান। তিনি বলেন, ‘যাতে ইমামরা রাজস্ব সম্পর্কে স্পষ্ট ধারণা পান। ইমামদের মাধ্যমে প্রত্যেক মসজিদে রাজস্ব সংলাপ করা হবে।’

‘ইমামরা মুসল্লিদের হক আদায়ের বিষয়ে বলেন। ট্যাক্সও নাগরিকের কাছে রাষ্ট্রের হক, নাগরিকরা যাতে সেই হক আদায় করে। একইভাবে ভিক্ষু, ফাদাররাও এসব বিষয়ে আলোচনা করবেন।’

রাজস্ব আহরণে জনপ্রতিনিধিদের নিয়েও বিভিন্ন এলাকায় আলোচনা সভা হবেবলে জানান এনবিআর চেয়ারম্যান। এজন্য গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রীকে নিয়ে চট্টগ্রামে এবং বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রীকে নিয়ে তার এলাকায় আলোচনার কথা বলেন তিনি। তার মতে, জনপ্রতিনিধিরা রাজস্ব বিষয়ে জনগণকে ধারণা দেবেন। একইভাবে উপজেলা পর্যায়ে এ ধরনের কার্যক্রম নেওয়া হবে।

‘আমরা এফবিসিসিআই, ডিসিসিআই, এমসিসিআইর সাথে আলোচনা করেছি। এসব সংগঠন ব্যবসায়ীদের সাথে আলোচনা করবে। একইসাথে সরকারের যত প্রশিক্ষণ কেন্দ্র আছে সেখানে আমরা রাজস্ব বিষয়ক একটি মডিউল যোগ করছি। যারা প্রশিক্ষণ নেবেন, তাদের রাজস্ব বিষয়ে ধারণা দেওয়া হবে,’ বলেন এনবিআর চেয়ারম্যান।

তিনি জানান, করদাতাদের সঙ্গে রাজস্ব বোর্ডের যোগাযোগ বাড়াতে প্রতিটি জেলায় রাজস্ব ভবন করা ও উপজেলা অফিসগুলোকে আরও সক্রিয় করার উদ্যোগ রয়েছে। এখন কেন্দ্র চলে যাবে উপজেলায়।

ব্যাংকের হিসাবধারীদের যাতে টিআইএন, ভ্যাট, বিআইএন নম্বর থাকে সেজন্য প্রয়োজনীয় উদ্যোগ নিতে বাংলাদেশ ব্যাংককে অনুরোধ করা হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানান এনবিআর চেয়ারম্যান।

সংবাদ সম্মেলনে এনবিআর চেয়ারম্যান চলতি অর্থবছরের পাঁচ মাসের রাজস্ব আদায়ের চিত্র তুলে ধরেতিনি জানান, চলতি অর্থবছরে এক লাখ ৭৬ হাজার ৩৭১ কোটি টাকার রাজস্ব আয়ের লক্ষ্য রয়েছে এনবিআরের।এর মধ্যে পাঁচ মাসে ৫৪ হাজার ৪০৭ কোটি ৬৯ লাখ টাকা আদায় হয়েছে।

তিনি বলেন, ‘নভেম্বরে রাজস্ব আদায়ে ২৪ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। এটা আমাদের সকলকে উৎসাহিত করছে।’

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts