September 23, 2018

কুয়াশায় ৫০ কিলোমিটার!

ঘন কুয়াশার সময় মহাসড়কে গাড়ির গতিসীমা ৪০ থেকে ৫০ কিলোমিটারের বেশি হবে না। দেশের সড়ক ও মহাসড়কগুলোতে দুর্ঘটনা বেড়ে যাওয়ায় কুয়াশার মধ্যে মহাসড়কে যানবাহন চালানোর সর্বোচ্চ এই গতিসীমা বেঁধে দিয়েছে সরকার। মঙ্গলবার সচিবালয়ে জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠকে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে কুয়াশার কারণে যানবাহন চলাচলের প্রতিবন্ধকতার বিষয়ে আলোচনার পাশাপাশি দুর্ঘটনা রোধে ব্যবস্থা গ্রহণের বিষয়ে আলোচনা করা হয়।

এ সময় ঘন কুয়াশার মহাসড়ক-সড়কে গাড়ির সর্বোচ্চ গতিসীমা ৪০ থেকে ৫০ কিলোমিটারের মধ্যে রাখার নির্দেশনা দেয়া হয়। এছাড়া যদি কুয়াশা অত্যধিক ঘন হয়ে সেক্ষেত্রে প্রয়োজনে মহাসড়কে যান চলাচল বন্ধ রাখতেও বলা হয়। কুয়াশার মধ্যে গাড়ি চালাতে ফগ লাইট ব্যবহার বাধ্যতামূলক করারও নির্দেশনা দেয়া হয়।

বৈঠকে সড়ক দুর্ঘটনা কমেছে বলে উল্লেখ করেন মন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, সড়ক দুর্ঘটনায় দক্ষিণ এশিয়ায় সর্বনিম্ন দেশের তালিকায় বাংলাদেশ দ্বিতীয়। আর বিশ্বের ১৭২টি দেশের মধ্যে সর্বনিম্ন তালিকায় বাংলাদেশ ৯ম। এ পরিসংখ্যান তুলে ধরে ওবায়দুল কাদের বলেন প্রতি বছরই সড়ক দুর্ঘটনা কমছে। এ সময় সড়ক দুর্ঘটনা নিয়ে যাত্রী কল্যাণ সমিতির প্রতিবেদনটি তথ্য নির্ভর নয় বলেও উল্লেখ করেন তিনি।

সম্প্রতি বঙ্গবন্ধু সেতুতে সড়ক দুর্ঘটনায় ভূমিমন্ত্রীর ছেলে শামসুর রহমান শরীফসহ নিহত হন ৯ জন

Related posts