September 19, 2018

কুর্দি বিরোধী অভিযানে তুর্কি পুলিশ নিহত

140

দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে কুর্দি বিরোধী অভিযানকালে আহত একজন তুর্কি পুলিশ কর্মকর্তা মারা গেছেন। নিরাপত্তা কর্মকর্তারা গতকাল একথা জানিয়েছেন। গত শনিবার অঞ্চলের বৃহত্তম শহর দিয়ার বাকিরের সুর জেলায় তিনি আক্রান্ত হন। শহর কেন্দ্র থেকে নিষিদ্ধ ঘোষিত পিকেকে গেরিলাদের হঠানোর এক লড়াইয়ের অংশ হিসেবে গত ডিসেম্বরের শুরু থেকে সেখানে দিনভর কারফিউ বলবৎ ছিল। আরো পূর্বদিকে সিরিয়ার সীমান্তবর্তী দু’টি শহর সিলোপি এবং সিজারও গত ডিসেম্বরের মাঝামাঝি থেকে কারফিউয়ে রয়েছে।

সামরিক জেনারেল স্টাফ বলেন, গণমাধ্যমের খবর অনুযায়ী মধ্য ডিসেম্বর থেকে পিকেকে বিরোধী অভিযানে সিলোপিতে ১৩৫, সিজারে ৩০৮ এবং সুর জেলায় ১০১ জন পিকেকে গেরিলা নিহত হয়েছে। গত জুলাই মাসে আড়াই বছর মেয়াদের যুদ্ধবিরতি ভেঙে পড়ার পর স্বায়ত্ত শাসনকামী পিকেকে গেরিলাদের ওপর ফের হামলা শুরু করে। দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চল দুই দশক ধরে মারাত্মক সহিংসতার মধ্যদিয়ে অতিক্রম করেছে।

১৯৮৪ সালে পিকেকে সরকারের বিরুদ্ধে অস্ত্র হাতে তুলে নেয় এবং সে সময় থেকে অন্তত ৪০ হাজার মানুষের প্রাণহানি ঘটেছে যাদের অধিকাংশই কুর্দি গেরিলা। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান পিকেকে নির্মূল না হওয়া পর্যন্ত অভিযান অব্যাহত রাখার অঙ্গীকার করেছেন। প্রত্যক্ষদর্শীরা জানান, সিজারে গতকালও বন্দুকযুদ্ধ ও বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। সেখানকার দেড় হাজার বাসিন্দা প্রায় প্রতিদিনই ব্রেড ক্রয়ের জন্য একটি বেকারির সামনে লাইন দিয়ে দাঁড়ান এবং স্থানীয়রা অভিযোগ করেছেন, তাদের পানি ও বিদ্যুৎ সঙ্কট প্রকট। সিজারের অধিকাংশ এলাকার পানি ও বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে।

সূত্রঃ রয়টার্স।
দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts