November 20, 2018

কাশ্মীরে ৪৯ দিনে ক্ষতি সাড়ে ৬ হাজার কোটি

আন্তর্জাতিক ডেস্ক: কাশ্মীরে হিজবুল মুজাহিদিন কম্যান্ডার বুরহান ওয়ানির মৃত্যুর জের ধরে একটানা অশান্তির কারণে উপত্যকা অঞ্চলের অর্থনীতি পুরোপুরি ভেঙে পড়ার উপক্রম।

কাশ্মীর ট্রেডার্স অ্যান্ড মেনুফ্যাকচারার্স ফেডারেশনের হিসেবে, গত ৪৯ দিনে কাশ্মীরে আর্থিক ক্ষতির পরিমাণ ৬,৪০০ কোটি রুপি ছাড়িয়েছে।

একটানা বিক্ষোভ আন্দোলন এবং তার জের ধরে নাগাড়ে চলা কারফিউয়ের প্রভাব পড়েছে ব্যবসায়। পর্যটক আসা বন্ধ হওয়ায়, স্বাভাবিক কারণেই পর্যটন ব্যবসা লাটে উঠেছে।

উল্লেখ্য, গত ৮ জুলাই কাশ্মীরের অনন্তনাগে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয় হিজবুল মুজাহিদিনের কম্যান্ডার বুরহান ওয়ানি। তার জের ধরেই নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের দফায় দফায় সংঘর্ষ লেগে রয়েছে। ৪৯ দিনে মত্যু হয়েছে ৬৬ জনের। আহত হাজারেরও বেশি।

নিরাপত্তা বাহিনীর গুলিতে সাধারণ নাগরিকের মৃত্যুর প্রতিবাদে একটানা বন্ধ চলায়, দোকানপাঠ তো খোলেই নি। বিভিন্ন অফিসও বন্ধ। বন্ধ পেট্রোলপাম্পও। পর্যটকদের জন্য হোটেল তো আগেই বন্ধ হয়েছে। যার জের পড়েছে পর্যটননির্ভর এই রাজ্যের অর্থনীতিতে।

কাশ্মীর ট্রেডার্স অ্যান্ড মেনুফ্যাকচারার্স ফেডারেশনের সভাপতি মোহাম্মদ ইয়াসিন খান জানান, প্রতিদিন ক্ষতির পরিমাণ ১৩৫ কোটি। গত ৪৯ দিনে ক্ষতি হয়েছে ৬,৪০০ কোটিরও বেশি। বিগত ছয় মাস আগের ব্যবসার নিরিখেই এই হিসেব দেওয়া হয়েছে।

গত দেড় মাসে সরকারের ৩০০ কোটি রুপির বেশি রেভেনিউও নষ্ট হয়েছে। কারণ বিক্রয় কর, আয়কর আদায় পুরোপুরি বন্ধ।

সূত্র: ইকোনোমিক টাইমস

Related posts