November 21, 2018

‘কাশ্মীরের রক্ত পাকিস্তানকে আকৃষ্ট করছে’

ইন্টারন্যাশনাল ডেস্কঃ বিরোধীদের ব্যাপক সমালোচনা ও চাপের মুখে শেষ পর্যন্ত রাজ্যসভায় অস্থিতিশীল কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনা শুরু হয়েছে। এক মাসেরও বেশি সময় ধরে চলমান কাশ্মীরের কারফিউ নিয়ে বুধবার উদ্বেগ প্রকাশ করেছেন দেশটির বিরোধীদলের নেতারা। একই সঙ্গে কাশ্মীরের অস্থিরতা দমনে পেলেট গানের ব্যবহার নিষিদ্ধ করে রাজনৈতিক প্রক্রিয়ায় সংকট সমাধানের আহ্বান জানিয়েছেন তারা।

হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, একটি প্রস্তাবনা তৈরির জন্য বিরোধী দলের নেতারা কাশ্মীরে সর্ব দলের সদস্যদের সমন্বয়ে একটি সংসদীয় প্রতিনিধি দল পাঠানোর দাবি জানিয়েছেন।

বিরোধীদলীয় নেতা গুলাম নবী আজাদ বলেন, আমরা সরকারকে অভিযুক্ত করতে চাই না। এমনকি আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকারকে সহায়তা করতে প্রস্তুত আছি। নিষ্পাপ নারী ও শিশুরা মরছে। সরকারি নিরাপত্তা বাহিনীর সদস্যরা মরছে। কেন আপনি বিতর্ক থেকে দূরে লুকিয়ে আছেন?

ভারতের কমিউনিস্ট পার্টির (মার্কসবাদী) সাধারণ সম্পাদক ও রাজ্যসভার সদস্য সিতারাম ইয়েচুরি বলেছেন, ৩২ দিন ধরে কাশ্মীরের অস্তিরিতা নিয়ে কোনো সমাধান দেখা যায়নি। বারবার পেলেট গান বন্ধের অনুরোধ করা সত্ত্বেও তা বন্ধ হয়নি।

তিনি বলেন, শকুন শুধুমাত্র তখনই নিচে আসে যখন রক্তের গন্ধ পায়। কাশ্মীরে রক্তের খেলা হচ্ছে এবং যে কারণে সীমান্ত থেকে শকুন দেশের ভেতরে আসছে। বছরের পর বছর ধরে বিশ্বাসঘাতকার কারণে কাশ্মীরের জনগণের মনে অবিশ্বাস তৈরি করছে। এ সময় কমিউনিস্ট পার্টির এ নেতা কাশ্মীর সংকট সমাধানে সরকারকে রাজনৈতিক সংলাপ শুরুর আহ্বান জানান।

Related posts