November 17, 2018

কারাগার প্রঙ্গণে উল্লাসের প্রস্তুতিঃ শাহবাগে গণজাগরণ মঞ্চ


ঢাকাঃ  মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ড পাওয়া জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকর করার প্রস্তুতি নিচ্ছে ঢাকা কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ।

এ খবর পেয়ে প্রচুর লোকজন কারাগার প্রঙ্গণে এসে ভিড় জমাচ্ছে। তাদের মধ্যে দেখা যাচ্ছে খুশির উচ্ছ্বাস।

নিজামীর ফাঁসি উপলক্ষে বিজয় উল্লাস করতে ছুটে এসেছেন নূর হোসেন। জানা যায়, তিনি মুক্তিযুদ্ধের সময় ১১ নম্বর সেক্টরে যুদ্ধ করেছিলেন। যা মূলত গঠিত হয়েছিল টাঙ্গাইল, ময়মনসিংহ, জামালপুর এলাকা নিয়ে।

নূর হোসেন জানান, ২৬ মার্চ স্বাধীনতা ঘোষণার পর পরই তিনি চলে আসেন ময়মনসিংহে। সেখানে কিছুদিন ট্রেনিংয়ের পর চলে যান ভারতের তুরাগে। প্রশিক্ষণ শেষ করার পর মূল যুদ্ধে অংশ নেন। প্রত্যক্ষদর্শী হিসেবে তিনি জানালেন নিজামীর নির্যাতনের কথা।

নিজামীকে সামনে থেকে দেখেছেন কি না জানতে চাইলে তিনি বলেন, ‘হ্যাঁ একদম সামনে থেকে দেখসি, মহিলাদের উপর অত্যাচার চালাত আর পাকিস্তানী হানাদার বাহিনীদের প্রত্যক্ষভাবে সহোযোগিতা করছে সে। সেই ক্ষোভ মিটাইতেই আসছি। আজ আমাদের খুশির দিন।’

আসমা আক্তার নামের একজনকে কি জন্য এসেছেন এখানে জিজ্ঞাসা করতেই বলেন, ‘দেশ যুদ্ধাপরাধীমুক্ত হচ্ছে, দেশের প্রতি যে দায় ছিল তা আজ শোধ হবে। আর সেই ইতিহাসে সাক্ষী হতে এসেছি।’

এছাড়াও অনেক সাধারণ জনগণকেও অধীর আগ্রহে জেলগেটে অপেক্ষা করতে দেখা গেছে। তবে ঢাকার নাজিম উদ্দিন রোডের কেন্দ্রীয় কারাগার এলাকার সব রাস্তায় যান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে।

নিরাপত্তার স্বার্থে এ পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছেন পুলিশের এডিশনাল ডিআইজি মফিজ উদ্দিন আহমেদ।

নিজামীর ফাঁসি কার্যকরকে কেন্দ্র করে রাজধানীর শাহবাগে অবস্থান নিয়েছে গণজাগরণ মঞ্চ।

মঙ্গলবার (১০ মে) রাত সাড়ে ৮টা থেকে প্রজন্ম চত্বরে অবস্থান নেয় মঞ্চের নেতাকর্মীরা।

এদিকে নিজামীর ফাঁসির রায় কার্যকরকে ঘিরে শাহবাগে গণজাগরণ মঞ্চের কর্মীরা সারা রাত অবস্থান করবে বলে মঞ্চের বিশ্বস্ত সূত্র জানিয়েছে।

মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার তার ব্যক্তিগত ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, ‘শাহবাগ যাচ্ছি। এমন দিনে সবার সাথে দেখা না হলে চলে? যারা কাছাকাছি আছেন, চলে আসুন। জয় বাংলা।’

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/১০ মে ২০১৬

Related posts