November 15, 2018

কাবুলে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ৮০

18815981_1891743387740699_1869211453_n

ঢাকা: আফগানিস্তানের রাজধানী কাবুলে কূটনৈতিক এলাকার কাছে ভয়াবহ বিস্ফোরণে কমপক্ষে ৮০ জন নিহত হয়েছেন। অাহত হয়েছেন ৩৫০ জন বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

আফগান স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম জানায়, বুধবার স্থানীয় সময় সকাল ৮.২৫ মিনিটে ব্যস্ততম সময়ে আফগানিস্তানের রাজধানী শহরের জানবাকের জার্মান দূতাবাসের সামনে বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে বিস্ফোরণ করা হয়।

বিস্ফোরণটি এতটাই তীব্র ছিল যে, প্রায় ১ শ মিটার দূরে অবস্থিত বাড়ি-ঘরের দরজা জানালা ভেঙ্গে গেছে বলে জানা যায়।

আফগান স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াহেদ মাজরুহ সংবাদমাধ্যমকে বলেন, বিস্ফোরণে হতাহত কমপক্ষে ৬৭ জনকে হাসপাতালে নেয়া হয়েছে। ঘটনাস্থল ঘন ধোঁয়ায় ঢেকে গেছে।

আফগান পুলিশ সংবাদমাধ্যমকে বলেন, জার্মান দূতাবাসের খুব কাছেই বিস্ফোরণ হয়েছে। এই এলাকায় আরো কয়েকটি দূতাবাস রয়েছে। এছাড়া সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বাসস্থানও রয়েছে। কিন্তু ঘটনার কারণ সম্পর্কে এখনো কিছু জানা যায়নি।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, জার্মান দূতাবাসের খুব কাছাকাছি এ বিস্ফোরণ ঘটানো হয়। এতে বহু মানুষ হতাহত হয়েছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানিস জানান, বিস্ফোরণ এতটাই বড় ছিল যে, এতে ৩০টিরও বেশি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার কাবুল প্রতিনিধি কাসে আজমি জানায়, যেখানে বিস্ফোরণ হয়েছে এটি কাবুলের খুবই গুরুত্বপূর্ণ জায়গা। এটি শহরের অন্যতম ব্যস্ত এলাকাও বটে। এর খুব কাছে প্রেসিডেন্টের বাসভবন ও দূতাবাসের অবস্থান।
4452b_a397a6c69e_long

কাবুলের বাসিন্দা ফাতিমা ফাইজি সংবাদমাধ্যমকে বলেন, ‘‘বিস্ফোরণের ভয়াবহতা এতবেশি ছিল যে, আমাদের ঘরের জানালা ভেঙ্গে গেছে। আগে এতবড় বিস্ফোরণ দেখিনি।’’

আফগান স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ইসমাইল কাভুসি হতাহতের সংখ্যা নিশ্চিত করেছেন এবং মৃতের সংখ্যা বাড়তে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেছেন। কিছুক্ষণ আগে তিনি জানিয়েছেন, বিস্ফোরণস্থল থেকে এখনো আহত লোকজনকে বের করে হাসপাতালে নেয়া হচ্ছে।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানিশ জানান, প্রাথমিক তদন্তে দেখা গেছে- এটা ছিল ট্রাক-বোমা।

ভারতীয় রাষ্ট্রদূত মানপ্রিত ভোহরা জানান, “তাদের দূতাবাস ভবনের ১০০ মিটার দূরে বিস্ফোরণ ঘটেছে এবং দূতাবাসের সবাই নিরাপদে রয়েছেন। তবে বিস্ফোরণে দূতাবাস ভবন এবং এর দরজা-জানালা ক্ষতিগ্রস্ত হয়েছে। ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইটার বার্তায় হামলার নিন্দা জানিয়েছেন।

জার্মান নিরাপত্তা সূত্রগুলো বলেছে, বিস্ফোরণে তাদের কোনো কর্মকর্তা কর্মচারি হতাহত হয়েছেন কি না তা এখনো স্পষ্ট নয়।

এই হামলার দায় এখনো কেউ স্বীকার করেনি। তবে তালেবান অথবা আইএস এই হামলার সঙ্গে জড়িত থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

Related posts