December 14, 2018

কানাডার টরন্টো ফেস্টিভ্যালে বাংলাদেশের ছোঁয়া

তানভীর ইউসুফ রনি,টরন্টো থেকেঃ কানাডার ব্যাস্ততম শহর টরন্টোতে অনুষ্ঠিত হয়ে গেল বাংলাদেশ ফেস্টিভ্যাল ২০১৫। কানাডার জনপ্রিয় বাংলা সাপ্তাহিক বাংলা মেইলের ৪র্থ বর্ষপুর্তি উপলক্ষে আয়োজন করা হয়েছিলো ২ দিন ব্যাপি এই আনন্দ অনুষ্ঠানের। অনুষ্ঠানে আনন্দের মাত্রা কয়েকগুণ বাড়াতে বাংলাদেশ থেকে অংশগ্রহন করেন প্রখ্যাত সঙ্গিত শিল্পী কুমার বিশ্বজিৎ, চন্দন সিনহা, মৌটুসি ও চিত্রাভিনেতা ফেরদৌস। প্রথমদিন নাচ, গান, নাটক ও কবিতা আবৃত্তি করে দর্শক মাতিয়ে রাখেন টরন্টোর স্থানীয় শিল্পীরা। এসময় বাংলাদেশের খ্যাতনামা কবি আসাদ চৌধুরী, ছড়াকার লুৎফর রহমান রিটন, সাহিত্যিক ও কবি ইকবাল হাসান এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী ও কবি সৈয়দ ইকবাল কে বাংলামেইলের পক্ষ থেকে সংবর্ধনা ও ক্রেস্ট প্রদান করা হয়।

এসময় কবি আসাদ চৌধুরী তাঁর বক্তব্যে টরন্টো প্রবাসী বাংলাদেশীদের প্রশংসা করে বলেন যে ‘বাংলাদেশের পর এমন প্রানবন্ত দর্শক তিনি কানাডায়ই দেখেছেন’। বক্তব্যের পর তিনি কবি ইকবাল হাসানের কবিতার কয়েকটি লাইন আবৃত্তি করে শোনান। হলভর্তি উপচে পড়া দর্শকরাও করতালির মধ্য দিয়ে বাংলাদেশের স্বনামধন্য এই চার কবি ও লেখককে অভ্যর্থনা জানান। দ্বিতীয় দিন ছিল বাংলাদেশ থেকে আগত শিল্পীদের মনোমুগ্ধকর পরিবেশনা। একে একে মঞ্চে আসেন অভিনেতা ফেরদউস,গায়িকা মৌটুসি, গায়ক চন্দন সিনহা ও বাংলাদেশের সঙ্গিত জগতের অন্যতম তারকা শিল্পী কুমার বিশ্বজিৎ। বিভিন্ন গানে গানে তিনি উপস্থিত দর্শকদের বিমোহিত করে রাখেন।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে বাংলাদেশ ফেস্টিভ্যালের কনভেনর ও সাপ্তাহিক বাংলামেইলের সম্পাদক শহিদুল ইসলাম মিন্টু উপস্থিত দর্শকদের ধন্যবাদ জানান ও আগামীতে আরও বৃহৎ পরিসরে বাংলাদেশ ফেস্টিভ্যাল করার কথা জানান। এসময় তাঁর সাথে মঞ্চে আরও উপস্থিত ছিলেন অনুষ্ঠানের চীফ কনভেনর আব্দুল হালিম মিয়া, চেয়ারম্যান ও বাংলামেইল পত্রিকার প্রকাশক রেজাউল কবির, প্রধান সমন্বয়ক ইউসুফ শেখ, সহযোগী সমন্বয়ক নাজমুল মুন্সি, সিরাজুল ইসলাম ও বাংলামেইল পত্রিকার নির্বাহী সম্পাদক কাজী আলম বাবু।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts