November 20, 2018

কাজিরাঙা নিয়ে রিপোর্টের জের, ব্যাঘ্র প্রকল্পে বিবিসি-র ঢোকা ৫ বছরের জন্য নিষিদ্ধ

(এম বি ফয়েজ) গুয়াহাটি: কাজিরাঙা অভয়ারণ্য নিয়ে বিবিসির একটি রিপোর্টে ক্ষুব্ধ ন্যাশনাল টাইগার কনজার্ভেশন অথরিটি দেশের সব ব্যাঘ্র প্রকল্পে ব্রিটিশ এই সংবাদমাধ্যমের প্রবেশ ৫ বছরের জন্য নিষিদ্ধ করল। তাদের সাংবাদিক জাস্টিন রাউলাটও এই ৫ বছর ভারতের কোনও ব্যাঘ্র প্রকল্পে ঢুকতে পারবেন না।

বিবিসির দক্ষিণ এশিয়ার সংবাদদাতা রাউলাট ‘ওয়ান ওয়ার্ল্ড: কিলিং ফর কনজার্ভেশন’ নামে একটি তথ্যচিত্র করেন। তাতে কাজিরাঙার এক শৃঙ্গ গন্ডারের সংরক্ষণ পদ্ধতি নিয়ে প্রশ্ন তোলেন তিনি। সম্পূর্ণ ভ্রান্ত দাবি করে কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রক এই তথ্যচিত্রের প্রবল সমালোচনা করে।

ওই তথ্যচিত্রে অভিযোগ করা হয়েছিল, কাজিরাঙার রক্ষীদের যদি কাউকে দেখে মনে হয়, সে গন্ডারদের ক্ষতি করতে পারে, তাহলে নির্বিচারে গুলি চালিয়ে তাকে মেরে ফেলার ক্ষমতা তাঁদের দেওয়া হয়েছে।

সোমবার একটি স্মারকলিপি দিয়ে এনটিসিএ জানায়, নির্দেশ দেওয়া সত্ত্বেও ওই তথ্যচিত্রটি বিদেশ মন্ত্রক ও পরিবেশ মন্ত্রকে জমা দেয়নি বিবিসি। তারপরেই ৫ বছরের জন্য দেশের সব ব্যাঘ্র প্রকল্পে বিবিসির প্রবেশ ও ছবি তোলা নিষিদ্ধ করেছে এনটিসিএ। ব্যাঘ্র প্রকল্পগুলির চিফ ওয়াইল্ডলাইফ ওয়ার্ডেন ও ফিল্ড ডিরেক্টরকে এ ব্যাপারে নির্দেশ দেওয়া হয়েছে।

kaziranga

Related posts