December 19, 2018

কলকাতার শিশির মঞ্চে অন্যরকম সাংস্কৃতিক সন্ধ্যা

প্রসুন্ন দেঃ  রবি ঠাকুরকে শ্রদ্ধা জানিয়ে অনুষ্ঠিত হলো দেবব্রত বিশ্বাস স্মরণ কমিটির ‘কবিপ্রণাম’ অনুষ্ঠান। অন্যরকম এ সাংস্কৃতিক সন্ধ্যা হলভর্তি উপস্থিত সকলকে বক্তব্য, সিডির মোড়ক উন্মোচন, আবৃত্তি, গান ও নাচের মাঝে মাতিয়ে রাখে। গত ২০ মে কলকাতার শিশির মঞ্চে অনুষ্ঠিত হয় ব্যতিক্রমী এ আয়োজন।

অনুষ্ঠানে সত্যকাম সেন-এর পরিচালনায় সোহিনী’র পরিবেশনায় সমবেত রবীন্দ্রসংগীত পরিবেশিত হয়। যে সোহিনী প্রতিষ্ঠা করেছিলেন বিখ্যাত রবীন্দ্রসংগীত শিল্পী প্রয়াত প্রসাদ সেন। এরপর অমর শিল্পী দেবব্রত বিশ্বাস অর্থাৎ জর্জদা সম্পর্কে এবং জর্জদাকে নিয়ে লেখা শঙ্খ ঘোষ, পঙ্কজ সাহা, সজল বন্দ্যোপাধ্যায়, সুবোধ সরকারসহ বিশিষ্ট কবিদের লেখা কবিতা থেকে পাঠ করেন বাংলাদেশের আবৃত্তিশিল্পী বিধান চন্দ্র পাল।

অনুষ্ঠানে বাহার মিউজিক থেকে দেবব্রত বিশ্বাসের ২২টি গান নিয়ে সিডি ‘আমরা আছি কাছাকাছি’ এই প্রথম কলকাতায় প্রকাশিত হয়। সিডির মোড়ক উন্মোচন করেন দেবব্রত বিশ্বাস স্মরণ কমিটির সভাপতি তুষার তালুকদার এবং স্বনামধন্য শিল্পী প্রতিমা মুখোপাধ্যায়। এতে রবীন্দ্রসদনে গাওয়া অমর শিল্পী দেবব্রত বিশ্বাসের (জর্জদা’র) কণ্ঠের অপ্রকাশিত একক সংগীত রয়েছে ১১টি এবং সহযোগী শিল্পী হিসেবে হেমন্ত মুখোপাধ্যায়ের সাথে গাওয়া দ্বৈত রবীন্দ্রসংগীত রয়েছে ৪টি। জ্যোতিরিন্দ্র মৈত্র-এর কথা ও সুরে দেবব্রত বিশ্বাসের গাওয়া ‘নবজীবনের গানও এই সিডিতে স্থান পেয়েছে।

অনুষ্ঠানে রবীন্দ্রসংগীত পরিবেশন করেন রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের শিক্ষিকা রাজশ্রী ভট্টাচার্য, স্বনামধন্য সঙ্গীত শিল্পী শ্রীনন্দা মুখোপাধ্যায়, দক্ষিণী শিক্ষায়তনের ছাত্রী রোহিণী এবং তার পিতা দক্ষিণী শিক্ষায়তনের শিক্ষক দেবাশীস রায় চৌধুরী ও প্রয়াত প্রসাদ সেন এর পুত্র শিল্পী সত্যকাম সেন। স্বপন মিত্রের পরিচালনায় জর্জদার গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন শিঞ্জন কলাতীর্থ। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন রেডিও জকি তাপস চৌধুরী।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/২৩ মে ২০১৬

Related posts