December 15, 2018

কম দামেই পাওয়া যাবে উইন্ডোজ ১০ স্মার্টফোন

windows_phn

প্রযুক্তিপ্রেমীদের কাছে মাইক্রোসফটের লুমিয়া দারুণ প্রিয় একটি জিনিস। এই উইন্ডোজ ফোনের আবেদনটাই আলাদা। কিন্তু মডেলগুলো বেশ দামি। তাই অনেকের কেনার সাধ্যের বাইরে। তবে আশার কথা হলো, মাইক্রোসফট উইন্ডোজ ১০ দেবে বেশ কমদামি স্মার্টফোনে। দিল্লিতে এক সাক্ষাৎকারে এ তথ্য দেন মাইক্রোসফটের ডেভেলপার এক্সপেরিয়েন্স অ্যান্ড ইভানগেলিজম গ্রুপের প্রেসিডেন্ট স্টিভ গাগেনহেইমার।

মূলত ভারতের বর্তমান অ্যান্ড্রয়েড বাজারকে সামনে রেখেই মাইক্রোসফট এমন পরিকল্পনা করছে বলে জানান তিনি। পরের প্রজন্মের ফোনেই উইন্ডোজ ভারতের বাজার দখলের চেষ্টা করবে বলে জানান গাগেনহেইমার। মাইক্রোসফটের সর্বসাম্প্রতিক লুমিয়া ৯৫০ এবং লুমিয়া ৯৫০ এক্সএল বেশ দামি ও হাই স্পেসিফিকেশন ফোন। ভারতের বাজারে এগুলো বেশ জনপ্রিয়তা পেয়েছে। কিন্তু অনেকেই উইন্ডোজ ফোনের প্রতি আগ্রহী।

অথচ দামের কারণে কিনতে পারছেন না। ভারতে এ দুটো মডেলের দাম যথাক্রমে ৪৩৬৯৯ রুপি এবং ৪৯৩৯৯ রুপি। যদিও লুমিয়ার আগের মডেলগুলো বেশ কম দামের মধ্যে ছিল। তবে ভালো স্পেসিফিকেশনের ফোনগুলোর দাম অনেক বেশি করা হয়েছে। আগামী বছরেই উইন্ডোজ ১০-এর ২০১৬ সংস্করণ আসবে। যদি স্মার্টফোনকে একটি বিজনেস ডিভাইন হিসাবে চিন্তা করতে চান, তবে উইন্ডোজ ফোনের তুলনা নেই, বলেন স্টিভ।

উইন্ডোজের নতুন মডেলে থাকছে নতুন একটি ফিচার যার নাম ‘কন্টিনাম’। এর দ্বারা ফোনগুলো বড় আকারের স্ক্রিন প্রজেক্টর হিসেবে কাজ করবে। এ ফোনে কি-বোর্ড বা মাউসের ব্যবহারে কম্পিউটার বানিয়ে ফেলা যাবে। এ ছাড় সাম্প্রতিক দুটো মডেলের ‘রেটিনা স্ক্যান’ এক দারুণ বায়োমেট্রিক লগ ইন ব্যবস্থা ব্যাপক জনপ্রিয় হয়েছে।

স্টিভ জানান, এখন আমাদের ডেভেলপারদের এমন কিছু অ্যাপ বানানোর কথা বলা হচ্ছে যা কমদামি উইন্ডোজ ফোনকে আরো শক্তিশালী করে দেবে। তাই আগামীতে কম দামের উইন্ডোজ ফোন আসতে চলেছে যা ব্যবহারকারীর কাছে আগেরগুলোর চেয়ে আকর্ষণীয় হবে বলেই মনে করেন স্টিভ।

সূত্র : এনডিটিভি

Related posts