December 19, 2018

কম্পিউটার ভাইরাস আক্রমণের সহজতম লক্ষ্য বাংলাদেশ

ঢাকাঃ  কম্পিউটার ভাইরাস বা ম্যালওয়্যার আক্রমণের সবচেয়ে সহজ লক্ষ্য বাংলাদেশ। এমন তথ্য দিয়েছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। এই তালিকায় আরো আছে পাকিস্তান, ইন্দোনেশিয়া, ফিলিস্তিন এবং নেপাল।

আর ম্যালওয়্যার আক্রমণের ক্ষেত্রে সবচেয়ে কম ঝুঁকির মধ্যে আছে জাপান, ফিনল্যান্ড, নরওয়ে এবং সুইডেন।

যেসব সিস্টেমে মাইক্রোসফটের অ্যান্টি ম্যালওয়্যার সফটওয়্যার রয়েছে সেগুলোতে বসানো সেন্সরের তথ্যউপাত্ত ঘেঁটে এমন পর্যবেক্ষণ দিয়েছে মাইক্রোসফট করপোরেশন।

মাইক্রোসফটের ব্যবস্থাপক অ্যালেক্স উইনার এক বিবৃতিতে বলেন, ‘আমরা উত্তরে এক কোটিবার আক্রমণের প্রমাণ পেয়েছি। যদিও সবক্ষেত্রে আক্রমণগুলো সফল হয়নি।’

এসব আক্রমণের মধ্যে অর্ধেকই ঘটেছে এশিয়া থেকে এবং এক পঞ্চমাংশ লাতিন আমেরিকার দেশগুলো থেকে।

প্রতি বছর যে লাখ লাখ আক্রমণের ঘটনা ঘটে এগুলোর বেশিরভাগের ক্ষেত্রে আক্রমণকারীদের নির্ভরযোগ্যতা থাকে। কারণ তাদের কাছে ব্যবহারকারীর লগইন এবং পাসওয়ার্ড জানা থাকে। এর ফলে তাৎক্ষণিকভাবে তাদের শনাক্ত করা কঠিন হয়ে যায়।

মাইক্রোসফটের নিরাপত্তা পরিচালক টিম রেইন জানান, নিরাপত্তা দেয়াল ভেঙে এসব আক্রমণ এবং তা শনাক্তকরণের মধ্যে গড়ে ২৪০ দিনের ব্যবধান লক্ষ্য করা গেছে। ফলে ঘটনা ঘটে যাওয়ার অনেক পরে শিকার তা জানতে পেরেছে।

মাইক্রোসফটের এই সিকুরিটি ইনটেলিজেন্স রিপোর্টটি প্রকাশ হয়েছে গতকাল বৃহস্পতিবার।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারির প্রথম দিকে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ অব নিউইয়র্কে বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ১০১ মিলিয়ন ডলার চুরি করে নিয়ে যায় হ্যাকাররা। কিন্তু ঘটনাটি জানা যায় প্রায় এক মাস পর। এর মধ্যে শ্রীলংকার একটি এনজিও’র নামে যাওয়া ২০ মিলিয়ন ডলার ফেরত আনা হয়েছে।

বাকি ৮১ মিলিয়ন ডলার ফিলিপাইনের বৃহত্তম বেসরকারি ব্যাংক রিজাল কমার্শিয়াল (আরসিবিসি) হয়ে স্থানীয় ক্যাসিনোর মাধ্যমে হংকংয়ের ব্যক্তিগত অ্যাকাউন্টে চলে গেছে। সেই টাকার কিছু পরিমাণ ফেরত আনা গেছে। বাকিটাও অংশ অংশ করে আসবে বলে আশা করা হচ্ছে।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/৬ মে ২০১৬

Related posts