September 26, 2018

কবি শিহাবুজ্জামানের শের ই বাংলা স্বর্ণপদক লাভ

542

স্টাফ রিপোর্টারঃ    যুক্তরাজ্য এবং বাংলাদেশের যৌথ উদ্যোগে প্রকাশিত পাক্ষিক ‘ তৃতীয় বাংলার’ সাহিত্য সম্পাদক এবং যুক্তরাজ্য ভিত্তিক প্রাচিণতম সাহিত্য সংগঠন ‘ রেনেসাঁ সাহিত্য মজলিশ ইউকের’ সাধারণ সম্পাদক এবং প্রবাসী বাংলাদেশীদের অত্যন্ত সুপরিচিত লেখক, কবি, ছড়াকার, গীতিকার ও সাংবাদিক শিহাবুজ্জামান কামাল এবার শের ই বাংলা এ কে ফজলুল হক স্বর্ণপদক ২০১৫ লাভ করলেন।

ঢাকার শাহবাগস্থ পাবলিক লাইব্রেরীর সেমিনার হলে  আয়োজিত অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী শের ই বাংলা এ কে ফজলুল হক এর বর্ণাঢ্য জীবন ও কর্ম বিষয়ক এক বিশেষ সেমিনার ও আলোচনা সভা এবং স্বর্ণপদক বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।  গত ২১ নভেম্বর (২০১৫)  অনুষ্ঠিত সভায় প্রবাসী লেখক হিসেবে  তাঁকে এ পদক প্রদান করা হয়। অনুষ্ঠানে কবি শিহাবুজ্জামান কামাল এর পক্ষ থেকে এ স্বর্ণপদক গ্রহণ করেন ‘ পাক্ষিক তৃতীয় বাংলা’র সম্পাদক ডাঃ মর্জিনা আক্তার।  ‘বাংলাদেশ রিপোর্টারস ফোরাম ঢাকা ’ আয়োজিত  অনুষ্ঠানে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন শের ই বাংলা এ কে ফজলুল হক এর দৌহিত্র ও সাবেক তথ্য সচিব সৈয়দ মারগুব মোরশেদ।

কবি শিহাবুজ্জামান কামাল দীর্ঘ দিন ধরে বিলেতের সাহিত্য অঙ্গনে এক উল্লেখ যোগ্য অব্দান রাখছেন এবং নিয়মিত সাহিত্য চর্চা করে আসছেন। তিনি রেনেসাঁর সেক্রেটারি, বাংলাদেশ জার্নালিস্ট এসোসিয়েশনের ট্রেজারার, ভয়েস ফর জাস্টিস,  গ্রেটার সিলেট কাউন্সিলসহ বিভিন্ন শিক্ষা, সামাজিক ও কমিউনিটি সংগঠনের সাথে জড়িত এবং বিভন্ন সমাজ সেবামূলক কাজ করে যাচ্ছেন।। তাঁর লেখা যুক্তরাজ্য ও বাংলাদেশের বিভিন্ন পত্রপত্রিকায় নিয়মিত প্রকাশিত হয়ে আসছে। এযাবৎ তাঁর ছয়টি গ্রন্থ এবং তিনটি ইসলামি গানের  এলব্যাম প্রকাশিত হয়েছে। উল্লেখ্য কবি শিহাবুজ্জামান কামাল ইতোমধ্যে তাঁর সাহিত্য কর্ম এবং বিভিন্ন  সমাজসেবামূলক কাজের স্বীকৃতি স্বরূপ  বিভিন্ন এওয়ার্ড ও পদক লাভ করেন।

সেগুলোর মধ্যে ২০০৬ সালে চ্যানেল এস এওয়ার্ড। একি বছর টাওয়ার হ্যামলেট কাউন্সিল থেকে কমিউনিটি এওয়ার্ড।  ২০১০সালে সাউর্থান হাউজিং থেকে ‘ ফ্যামিলি এওয়ার্ড’। ২০১৩সালে ‘ রেনেসাঁ সাহিত্য এওয়ার্ড। ২০১৪সালে লন্ডনে অনুষ্ঠিত ইসলামী বই মেলায় সাহিত্য এওয়ার্ড লাভ করেন। সেই সাথে হবিগঞ্জ জেলা ডেভলাপমেন্ট এসোসিয়েশন এবং সিলেট কল্যাণ সংস্থা থেকেও সম্মাননা ও এওয়ার্ড লাভ  করেছেন।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts