September 21, 2018

কবি বাঙ্গাল আবু সঈদের বাড়ী দখলের চেষ্টার অভিযোগ

Merina

স্টাফ রিপোর্টঃ গত শনিবার ষাট ও সত্তর দশকের আলোচিত প্রয়াত কবি এবং সাহিত্যিক বাঙ্গাল আবু সঈদের পরিবারের সদস্যরা তাঁর ঢাকার হাজারীবাগস্থ বসতবাড়ি রক্ষার দাবিতে এক সংবাদিক সম্মেলনের আয়োজন করেছে।

৯ই জানুয়ারী সকালে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন প্রয়াত কবির ছেলে মেহেদী হাসান সঈদ।

এ সময়ে কবির একমাত্র মেয়ে মেরিনা সঈদ ও কবির ভাতিজি সাদিয়া সঈদ লিপিও সংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে বলা হয়, ১৯৬৯ সালে কবি বাঙ্গাল আবু সঈদ হাজারীবাগ মনেশ্বর প্রথম লেনের ৪২ নম্বর বাড়িতে ভাড়া আসেন এবং ১৯৮৫ সালে মূল মালিকের কাছ থেকে বাড়িটি কিনে নেন।

“সম্প্রতি স্থানীয় কিছু স্বার্থান্বেষী মহল আমাদের হত্যার হুমকি, বাড়িতে হামলা, দখল ও মামলা করার ভয় দেখানোসহ নানাভাবে হয়রানি করছে। ফলে আমরা বাড়ি থেকে পালিয়ে মানবেতর জীবন যাপন করছি।”

মেহেদী হাসান আরও বলেন, এ ঘটনায় গত বছরের ৬ ডিসেম্বর মতিঝিল থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি নম্বর: ৩৭৪/১৫) এবং ওই মাসের ১০ ডিসেম্বর চকবাজার থানায় আরও দু’টি সাধারণ ডায়েরি রুজু করা হয় (জিডি নম্বর: ৪৭০, ৪৭১)।

গত বছরের ৩০ নভেম্বর বাড়িটির উপরে অবৈধ অনুপ্রবেশ রোধে আদালত স্থিতিঅবস্থা জারি (১৪৫ ধারা) করলেও দুর্বৃত্তরা বাড়িটি দখলের চেষ্টা অব্যাহত রেখেছে।

সংবাদ সম্মেলন থেকে এ ঘটনার প্রতিকার চেয়ে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করা হয়।

উল্লেখ্য, আজ কবি বাঙ্গাল আবু সঈদের ৩০ তম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে এক মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। পরিবারের পক্ষ থেকে কবির কন্যা মেরিনা সঈদ কবির সকল পাঠকের কাছে দোয়া কামনা করেন।

Related posts