November 17, 2018

কঠিন পরিস্থিতির মুখোমুখি হবে ঢাকা

বাংলাদেশে ঢাকার আশপাশের কোনো জেলায় যদি সাত মাত্রার ভূমিকম্প হয় তাহলে তা হবে শহরটির জন্য একটি বিশাল বিপর্যয়। দুর্যোগ ব্যবস্থাপনা নিয়ে কাজ করছে- এমন একটি সরকারি প্রকল্প কমপ্রিহেনসিভ ডিজাস্টার ম্যানেজমেন্ট প্রোগ্রামের পরিচালক মো. আব্দুল কাইউম বলছেন, তারা এই প্রকল্পের অধীনে ঢাকা, চট্টগ্রাম ও সিলেট সহ নয়টি বড় শহরের ঝুঁকি নির্ণয় করেছেন।

ঢাকার পাশে মধুপুরকে একটি ভূমিকম্প ঝুঁকি এলাকা মনে করা হয়। সেখানে সাত বা সাড়ে সাত মাত্রার কোনো ভূমিকম্প হলেই ঢাকার সাড়ে তিন লাখ ভবনের মধ্যে ৭০ হাজারের মতো ভবন ধসে পড়বে বা ক্ষতিগ্রস্ত হবে। আর তাতে ২০১০ সালে হাইতির  পোর্ট অব প্রিন্সে ভূমিকম্পের পর যে ধরনের ধসের চিত্র দেখা গেছে ঢাকাতেও একই ভয়াবহ অবস্থা হবে। এ ধরনের কোনো বিপর্যয় হলে ঢাকায়  লোকজনকে সরিয়ে নেয়ার কোনো জায়গা নেই।

হাসপাতালগুলো ক্ষতিগ্রস্ত হলে ফিল্ড পর্যায়ে অস্থায়ী চিকিৎসা কেন্দ্র তৈরির কোনো জায়গা থাকবে না। মি. কাইউম আরও বলেছেন, ঢাকায় সম্ভাব্য কোনো পরিস্থিতি সামাল দিতে স্বেচ্ছাসেবী তৈরি করা ছাড়া উপায় নেই। সেরকম ৬২ হাজার স্বেচ্ছাসেবী তৈরি করার উদ্যোগ নেয়া হলেও তার অর্ধেকই হয়নি। তিনি উদাহরণ হিসেবে রানা প্লাজা ধসের ঘটনা উল্লেখ করে বলেন- সেখানে স্বেচ্ছাসেবীরাই অনেক উদ্ধারকাজ করেছে।বিবিসি বাংলা

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts