September 23, 2018

কক্সবাজার কোর্ট চত্বরের গাছ কর্তন, বিক্ষুব্দ আইনজীবীগণ

75
অজিত কুমার দাশ হিমু,কক্সবাজারঃ   কক্সবাজার আদালত চত্বরের একটি কৃষ্ণচূড়া গাছ কেটে নিয়েছে সিজিএম আদালতের কর্মকর্তা কর্মচারীরা। এতে বিক্ষুব্দ হয়ে পড়েছে জেলা আইনজীবী সমিতির সদস্যগণ। তাদের অভিযোগ সিজিএম আদালতের জনৈক বিচারক এর নির্দেশে এ গাছ কর্তন করেছে ওই আদালতের কর্মচারীরা। তারা খালী জায়গায় দোকান নির্মান করার জন্য গাছটি কর্তন করেছে বলেও জানান কক্সবাজার জেলা পাবলিক প্রসিকিউটর (পিপি) এডভোকেট মমতাজ আহমদ। এই ব্যাপারে আইনজীবী সমিতির উদ্যোগে মানব বন্ধন সহ কঠোর কর্মসূচী গ্রহনেরও উদ্যোগ নেওয়া হয়েছে।

এদিকে আদালত চত্বরের গাছ কর্তনের খবর শুনে ছুটে এসেছেন গণপূর্ত বিভাগের প্রকৌশলীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল। তারা  গাছ কর্তনস্থল পরিদর্শন করেন এবং উপস্থিত আইনজীবী ও স্থানীয় স্বাক্ষীদের সাথে কথা বলেন এবং গাছ কর্তনকারীদের বিরুদ্ধে দ্রুত আইনগত ব্যবস্থা গ্রহনের আশ্বাস প্রদান করেন। পাশাপাশি জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট একে আহমদ হোসেন কক্সবাজার সদর মডেল থানার অফিসার ইনচার্জ বরাবরে গাছ কর্তনকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের দাবী জানিয়েছেন।

জানা যায়, কক্সবাজার আদালত পাড়ায় সিজিএম আদালতের সামনের খালী জায়গায় আইনজীবী সমিতির পক্ষ থেকে ২০/২৫ বছর পূর্বে একটি কৃষ্ণচূড়া গাছ রোপন করা হয়। ওই গাছটি এতদিনে শাখা প্রশাখা মেলে দৃষ্টিনন্দন হয়ে আদালত পাড়ায় আসা মানুষদের রোদ থেকে রক্ষা ছায়া দিয়ে আসছিল। কিন্তু সিজিএম আদালতের সামনের খালী জায়গাটিতে লোলুপ দৃষ্টি পড়ে ওই আদালতের সংশ্লিষ্ট কর্তাব্যক্তিদের।

এরই ধারাবাহিকতায় গত ০৫ ফেব্র“য়ারী শুক্রবার ওই ব্যক্তিরা কৃষ্ণচূড়া গাছটি কাটতে আসলে আইনজীবীদের বাঁধার মুখে গাছটি অর্ধকর্তন অবস্থায় রেখে ওইদিন চলে যায় সিজিএম আদালতের সংশ্লিষ্ট ব্যক্তিরা। তারা ফের এক সপ্তাহের ব্যবধানে গাছটি ০৫ ফেব্র“য়ারী শুক্রবার ভোর ৬টায় সকলের অজান্তে সম্পূর্ণ কেটে নিয়ে যায়। ফলে বিক্ষুব্দ হয়ে উঠেন জেলা আইনজীবী সমিতির সদস্যরা। এমনকি ওই ব্যক্তিরা কর্তনকৃত গাছের খালী জায়গাটিতে ইতিপূর্বে জনৈক ব্যক্তির নিকট দোকান দেওয়ার কথা বলে ১০লক্ষ টাকাও গ্রহন করেছে বলে জানান অভিযোগে প্রকাশ।

এই ব্যাপারে জেলা আইনজীবী সমিতির সদস্য এডভোকেট তাপস রক্ষিত জানান, গাছ কর্তনকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহনের দাবীতে আগামী ০৭ ফেব্র“য়ারী রবিবার সকাল ১০টায় কক্সবাজার আদালত চত্বরে মানবন্ধন করার কর্মসূচী ঘোষনা করেন। এতে সকল আইনজীবীদের উপস্থিত থাকার জন্য অনুরোধ জানান তিনি।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts