November 14, 2018

ওয়ার্ল্ড ট্রাভেল ফেয়ারে বাংলাদেশ প্যাভিলিয়ন পুরস্কৃত


প্রবাস ডেস্কঃ কোরিয়ার সিউলে অনুষ্ঠিত ৩৩ তম ওয়ার্ল্ড ট্রাভেল ফেয়ারে ( KOTFA মেলা ) বাংলাদেশ প্যাভিলিয়ন অংশগ্রহণকারী ৩৫টি দেশের ৫৫টি প্যাভিলিয়নের মধ্যে The Best Booth Operation Award 2018 পুরস্কারে ভূষিত হয়েছে। কর্তৃপক্ষ বাংলাদেশ ট্যুরিজম বাের্ড (BTB) কর্তৃপক্ষের প্রতিনিধিদের নিকট এ সংক্রান্ত একটি ক্রেস্ট হস্তান্তর করেছে।

চারদিন ব্যাপি এ মেলায় বাংলাদেশের পর্যটন বিষয়ক প্রচুর পরিমানে লিফলেট, সিডি, ডিভিডি, বিভিন্ন ট্যুর প্যাকেজ সম্বলিত তথ্যাদি দর্শণার্থীদের মাঝে বিতরণ করা হয়। প্রায় ৫০০ জনের মতাে কোরীয় ও বিদেশী দর্শনার্থী বাংলাদেশ প্যাভিলিয়ন পরিদর্শন করেন এবং বাংলাদেশের আকর্ষণীয় পর্যটন স্থানসহ বিভিন্ন ট্যুর প্যাকেজ সম্পর্কে খোঁজ খবর নেন যা ট্যুর অপারেটরদের সাথে সম্ভাব্য পর্যটকদের মধ্যে যােগসূত্র স্থাপনে সাহায্য করে।

কোরিয়াস্থ বাংলাদেশ দূতাবাসের সহযােগিতায় বাংলাদেশ ট্যুরিজম বাের্ড  বিগত ১৪ হতে ১৭ জুন ২০১৮ পর্যন্ত এই মেলায় অংশগ্রহণ করে। পাঁচ সদস্য বিশিষ্টি এই প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জনাব আবু বকর সিদ্দিক। এছাড়া ৩টি প্রাইভেট ট্যুর অপারেটরও এ মেলায় অংশ নেন। ২০১২ সাল থেকেই বাংলাদেশ এ মেলায় নিয়মিতভাবে অংশ গ্রহণ করে আসছে।

KOTFA এর চেয়ারম্যান জনাব সিন জং মক, মেলায় অংশগ্রহণকারী সকল দেশের রাষ্ট্রদূতদের উপস্থিতিতে বিগত ১৪ জুন ২০১৮ তারিখ সকালে এ মেলার উদ্বোধন করেন। উদ্বোধনের পর তিনি অন্যান্য রাষ্ট্রদূতসহ মেলার বিভিন্ন প্যাভিলিয়ন পরিদর্শন করেন। তারা বাংলাদেশ প্যাভিলিয়ন পরিদর্শনে এলে বাংলাদেশী ঐতিহ্যবাহী কুটির শিল্প উপহারের মাধ্যমে বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত আবিদা ইসলাম তাদের অভ্যর্থনা জানান। বাংলাদেশ ট্যুরিজম বাের্ড ও বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারাও সেসময় সেখানে উপস্থিত ছিলেন। সম্মানিত অতিথিবৃন্দ আকর্ষনীয় ও দৃষ্টিনন্দন প্যাভিলিয়নের জন্য বাংলাদেশ প্রতিনিধি দলকে সাধুবাদ জানান।

১৫ জুন ২০১৮ তারিখ সকালে বাংলাদেশ ট্যুরিজম বাের্ড ও প্রাইভেট ট্যুর অপারেটররা বিভিন্ন মিডিয়া প্রতিষ্ঠান ও বিটুবি সভায় মিলিত হয়ে বাংলাদেশের পর্যটন সম্ভাবনার কথা তুলে ধরেন। একই দিন বিকেলে মেলার মূল অনুষ্ঠান স্থলে কোরিয়ান ও বিদেশী পর্যটকদের সামনে বাংলাদেশের পর্যটনের আকর্ষণীয় স্থানসমূহের উপর একটি প্রানবন্ত উপস্থাপনা ও ভিডিও ক্লিপ প্রদর্শন করা হয় যা উপস্থিত দর্শনার্থীদের দৃষ্টি আকর্ষণ করে। মেলা চলাকালীন সময়ে প্রতিদিন প্যাভিলিয়নে দর্শনার্থীদের জন্য বাংলাদেশের দর্শনীয় স্থান সমূহের উপর জমজমাট কুইজ প্রতিযােগিতার আয়ােজন করা হয় এবং বিজয়ীদের মধ্যে বাংলাদেশের ঐতিহ্যবাহী কুটির শিল্প দ্রব্যাদি, গামছা, ক্যাপ, কোট পিন, চুড়ি, ডিভিডি ইত্যাদি পুরস্কার হিসেবে বিতরন করা হয় যা দর্শণার্থীদের মধ্যে আগ্রহ সৃষ্টি
৩৩তম Korea World Travel Fair (KOTFA)-তে বাংলাদেশের সফল অংশগ্রহনের মাধ্যমে ভবিষ্যতে বাংলাদেশে কোরিয়াসহ বিভিন্ন দেশের পর্যটকদের ভ্রমণ আরাে বৃদ্ধি পাবে বলে আশা করা যায় ।

উল্লেখ্য, এ মেলা উপলক্ষ্যে ১৪ জুন ২০১৮ তারিখে মূল মঞ্চে KOTFA আয়ােজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশ এর সাংস্কৃতিক দল দেশীয় ঐতিহ্যবাহী নৃত্য ও গান পরিবেশন করেন যা উপস্থিত কোরিয়া ও অন্যান্য দেশের দর্শকবৃন্দ প্রাণভরে উপভােগ করেন।

সিউল, ১৮ জুন ২০১৮

Related posts