November 17, 2018

ওস্তাদ আজিজুলের বাঁশী শুনে বিমোহিত শিল্পকলা

357
আয়েশা আক্তার রুবি,বিশেষ সংবাদদাতাঃ  শীতের নরম সন্ধ্যায় হাতের বাঁশী থেকে নিবিড় সুরের অলীক জাল ছড়িয়ে দিচ্ছেন ওস্তাদ আজিজুল ইসলাম। আর শিল্পকলার মিলনায়তনে সেই সুরজালে বিমোহিত শ্রোতাকুল শিহরিত হচ্ছেন ক্ষণে ক্ষণে। ঠিক এই ছিল গতকাল সন্ধ্যায় (২৩ জানুয়ারি, ২০১৬ শনিবার) বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে হাজির দর্শকশ্রোতার অভিব্যক্তি।

এ আয়োজনের মধ্য দিয়ে কিছুকাল বিরতির পর আবারও মঞ্চে এলেন নিভৃতচারী অথচ উপমহাদেশের শাস্ত্রীয় সঙ্গীত আসরে বিপুল সমাদৃত প্রবাদপ্রতিম এ বংশীবাদক, তার একক ও যুগল বংশীবাদনের ধ্রুপদী আয়োজন নিয়ে। আর বাঁশি হাতে সুরের বিচিত্র দুনিয়ায় তিন ঘন্টার অলীক ভ্রমণের পর হলভর্তি দর্শকশ্রোতার অবিরাম করতালিতে আবারও অভিষিক্ত হলেন একদা সমুদ্রচারী নাবিক, অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন, এবং আন্তর্জাতিক খ্যাতিমান শিল্পী ওস্তাদ আজিজুল ইসলাম।

ধ্রুপদী বাঁশরী এ আয়োজনের প্রধান অতিথি ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সংস্কৃতিমন্ত্রী জনাব আসাদুজ্জামান নূর, এমপি।

চমৎকার স্বপ্নময় এক পরিবেশে রাগ ঝনঝটি দিয়ে ধ্রুপদী পরিবেশনা শুরু করেন শিল্পী ওস্তাদ আজিজুল ইসলাম। এতে ছিল আলাপ, জোড় এবং ঝালা। প্রায় ঘন্টাখানেক ঝাঁপতাল, সেতারখানি এবং তিনতালে গৎ বাজান শিল্পী। অতঃপর বিভিন্ন রাগের সংক্ষিপ্ত পরিবেশনার পর দোতারা সহযোগে ভাটিয়ালি ধুনের মধ্য দিয়ে শেষ করেন শীতের সন্ধ্যায় অনেকদিন মনে রাখার মতো এ সঙ্গীতায়োজন। গোটা সময় তবলায় তাকে সহযোগিতা করেন স্বরূপ হোসেন এবং তানপুরায় মো: জাহাঙ্গীর হোসেন। ভাটিয়ালি ধুনে দোতারায় সঙ্গত করেন মো: হারুন রশিদ।

প্রায় অর্ধশতক শুদ্ধসঙ্গীত সাধনায় নিমগ্ন ওস্তাদ আজিজুল ইসলামের সৃষ্টিময় জীবনের শুরু বিশ্বখ্যাত সুরসাধক ওস্তাদ বেলায়েত আলী খান এবং ওস্তাদ বাহাদুর খানের শিষ্যত্ব গ্রহণের মধ্য দিয়ে। কোলকাতায় ডোভারলেন মিউজিক কনফারেন্সের সুবর্ণ জয়ন্তী বিমুগ্ধ হয়েছে সম্প্রতি ওস্তাদ আজিজুলের একক বংশীবাদন শুনে। বাংলাদেশ এবং ভারতের শীর্ষ সঙ্গীত আসরের পাশাপাশি বাঁশির সুরে সুদূর কানাডা, সিঙ্গাপুর, আমেরিকা, অস্ট্রেলিয়ার অজস্র শ্রোতার হৃদয় জয় করেছেন শিল্পী।

ওস্তাদ আজিুজল ইসলামের ধ্রুপদী এ বাঁশরী সন্ধ্যায় সমাজের গণ্যমান্য ব্যক্তির পাশাপাশি দেশের শীর্ষস্থানীয় সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও নানা বয়সের সঙ্গীতানুরাগীর উপস্থিতি ছিল লক্ষ্যণীয়।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts