November 17, 2018

ওসমানী স্কুলের নাম পরিবর্তনে ক্ষোভ: প্রতিবাদ সভা

শিহাবুজ্জামান কামাল, লন্ডন ব্যুরোঃ পূর্ব লন্ডনের টাওয়ার হ্যামলেট এলাকার ঐতিহ্যবাহী ওসমানী প্রাইমারী স্কুলের নাম পরিবর্তন করে ‘ ভ্যালেন্স প্রাইমারী স্কুল’ করার সিদ্ধান্তের প্রতিবাদে ‘ভয়েজ ফর জাস্টিস ইউকের উদ্যোগে এক প্রতিবাদ সভা ১৪ জানুয়ারী শনিবার পূর্ব লন্ডনের একটি হলে অনুষ্ঠিত হয়েছে।

প্রবীণ কমিউনিটি নেতা আলহাজ জিল্লুল হকের সভাপতিত্বে ও সাংবাদিক কে এম আবুতাহের চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় স্কুল গভর্নিং বডির সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়ে সভায় বক্তব্য রাখেন সাবেক কাউন্সিলার আব্দুল আজিজ সরদার, কাউন্সিলার ওহিদ আহমদ, সাবেক কাউন্সিলার আব্দুল মতিন, কাউন্সিলার সুলুক আহমদ, কমিউনিটি ব্যক্তিত্ব লোকমান উদ্দিন, কমিউনিটি নেতা সিরাজুল হক সিরাজ,আলহাজ কলা মিয়া, কমিউনিটি নেতা আলহাজ মোহাম্মদ ইসবাহ উদ্দিন, মাওলানা রফিক আহমদ রফিক, কবি শিহাবুজ্জামান কামাল, শিক্ষক সিরাজুল বাসিত চৌধুরি, আলহাজ নুর বখস, সুহেল আহমদ বদরুল, মোঃ ফয়েজুর রহমান চৌধুরী, শাহাব উদ্দিন, সৈয়দ আহরাজ আহমদ প্রমুখ।

সভায় বক্তারা ওসমানী স্কুলের ছেলেমেদের অভিভাবকদের সাথে কোন পরামর্শ না করে হঠাৎ স্কুলের নাম পরিবর্তনের সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেন। বক্তারা বলেন জেনারেল ওসমানী শুধু বাংলাদেশীদের গর্বের প্রতিক নন, তিনি ব্রিটিশদের জন্য গর্বের প্রতিক ছিলেন। তিনি ব্রিটিশ আর্মির একজন সর্ব কনিষ্ঠ মেজর ছিলেন। তিনি ব্রিটিশের পক্ষে লড়েছেন। বক্তারা স্কুলের নাম পরিবর্তনকে বাঙ্গালী কমিউনিটির বিরুদ্ধে এক গভীর ষড়যন্ত্র বলে মনে করেন। তাঁরা বলেন আগামীতে এভাবে বঙ্গবন্ধু, শাপলা ও কবি নজরুল প্রাইমারী স্কুলের নাম পরিবর্তনের চেষ্টা চলবে।

সভায় বক্তারা অনতিবিলম্বে স্কুলের নাম পরিবর্তনের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবী জানান। এছাড়া আগামী বৃহস্পতিবার ১৯ জানুয়ারী প্যারেন্ট এবং স্থানীয় কমিউনিটির নেতৃবৃন্দদের নিয়ে একটি সভা এবং শুক্রবার বাদ জুম্মাহ স্কুলের সামনে এক বিক্ষোভের সিদ্ধান্ত নেয়া হয় এবং এব্যাপারে কমিউনিটির সবাইকে এগিয়ে আসার আহবান জানানো হয়।

Related posts