September 18, 2018

ওবামার মসজিদ সফর নিয়ে কৌতুহল

obamaগতমাসে প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা হস্তান্তরের পর এখন একটু অবসর পেয়েছেন বারাক ওবামা। তাই এই অবসরের সময়টুকুই তিনি সফরের মধ্য দিয়ে কাজে লাগাতে চান। এই সফরের তালিকায় প্রথমেই তিনি বেছে নিয়েছেন একটি মসজিদ। কিন্তু কী কারণে তিনি এই মসজিদটিতেই সফরের পরিকল্পনা করেছেন তা নিয়ে তৈরি হয়েছে নানা কৌতুহল।য়াশিংটন পোস্টের একটি প্রতিবেদনে জানানো হয়, এ সপ্তাহেই ওবামা বালটিমোর যে মসজিদে সফর করবেন সেটির সঙ্গে মৌলবাদি ইসলামিক সংগঠনের সম্পৃক্ততা রয়েছে। ফলে সাবেক প্রেসিডেন্টের এই সফর নিয়ে বিতর্ক উঠেছে।

প্রতিবেদনে জানানো হয়, এই মসজিদটির ইমাম মোহাম্মেদ আদম এল শেইখ মুসলিম ব্রাদারহুডের একজন শীর্ষস্থানীয় সদস্য। তিনি ১৯৭০ সালে সুদানের মুসলিম ব্রাদারহুডের সদস্য ছিলেন। একটি ইসলামিক ত্রাণ সংগঠনের সাথে কাজ করছেন তিনি।

কিন্তু মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট ২০০৪ সালে ওই ইসলামিক ত্রাণ সংগঠনটিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। তাই এই সফর নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে।

ওবামার এই সফর নিয়ে ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডমের ভাইস চেয়ারম্যান ড. মোহাম্মদ জুহদি জাসের বলেন, ‘যুক্তরাষ্ট্রের এই মসজিদটির উগ্রবাদিতার ইতিহাস সবারই জানা। তাই এই মসজিদটি সফরের জন্য নির্বাচন করে ওবামা আমেরিকান মুসলিমদের অপমান করেছেন।’

Related posts